ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

১২৯ কোটিতে বিক্রি হল আইনস্টাইনের সেই বখশিস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০১, ৭ নভেম্বর ২০১৭ | আপডেট: ১০:৩৪, ২১ নভেম্বর ২০১৭

বিশ্ব বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের দেওয়া একটি বখশিস পত্র ১২৯ কোটি টাকায় বিক্রি হয়েছে। এটি ১৯২২ সালে এক ব্যক্তিকে বখশিস দিয়েছিলেন আইনস্টাইন।

১৯২২ সালে জাপান সফরে এসেছিলেন আলবার্ট আইনস্টাইন। উঠেছিলেন টোকিওর ইমপেরিয়াল হোটেলে। ওখানেই খবর পান নোবেল পুরস্কার পাওয়ার কথা। হোটেলের এক বয় তাঁকে সে কথা জানান। সেসময় বখশিস দেওয়ার জন্য পকেট হাতড়ান আইনস্টাইন। কিছুই পাননি। তাই হাতে লিখে দেন কীভাবে সুখী হওয়া যায়। 

সেই লেখাই পরে ‘‌থিওরি অব হ্যাপিনেস’‌ নামে জনপ্রিয় হয়ে ওঠে। একগুচ্ছ কাগজে বিভিন্ন পরামর্শ লেখা। কোনোটায় লেখা- ‘‌শান্ত এবং ভদ্র জীবন অনেক বেশি সুখ নিয়ে আসে। সাফল্য এবং অনবরত অস্থিরতার থেকে তার মূল্য অনেক বেশি।’‌

আরেকটাতে লেখা- ‘‌ইচ্ছা থাকলে উপায় হয়।’‌ আইনস্টাইন নাকি ওই বয়কে বলেছিলেন, ‘‌ভাগ্য প্রসন্ন হলে এই পরামর্শই অনেক মূল্যবান হয়ে উঠবে। সাধারণ বকশিসকেও ছাপিয়ে যাবে। ’‌

ভুল বলেননি আইনস্টাইন। তার সেই হাতে লেখা ‘‌থিওরি অব হ্যাপিনেস’‌ জেরুজালেমের একটি নিলাম কেন্দ্রে বিক্রি হল ১ কোটি ৫৬ লক্ষ ডলারে। বাংলাদেশি টাকায় যার মূল ১২৯ কোটি টাকার চেয়ে কিছু বেশি। আর তাই নিলাম কেন্দ্র উইনার’‌স অকশন আইনস্টাইনকে ‘‌সবচেয়ে উদার বখশিসদাতা’‌ বলে জানিয়েছে।

 

সূত্র : বিবিসি

এমআর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি