ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সিরিজ বোমা হামলা

১৪ জেএমবির ২০ বছর করে কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৬, ৮ আগস্ট ২০১৭ | আপডেট: ২০:০১, ৯ আগস্ট ২০১৭

সারাদেশে সিরিজ বোমা হামালার ঘটনায় টাঙ্গাইলে ১৪ জেএমবি (জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ) সদস্যকে ২০ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।


টাঙ্গাইলের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক আবুল মনসুর মিয়া মঙ্গলবার বিকালে এ রায় দেন।


দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলো- নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার টেকপাড়া গ্রামের দেলোয়ার হোসেন, টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার মাদারকোল গ্রামের ইয়ামিন মিয়া, মিজান, আবদুল আহাদ, হাবিল, রোস্তম, তারিকুল, কালিহাতী উপজেলার বল্লা গ্রামের আরমান বিন আজাদ এবং আবদুল্লাহ আল মামুন ওরফে সোহেব ও রাসেল, বাসাইল উপজেলার হাবলা দক্ষিণপাড়া গ্রামের হাবিবুর রহমান, গোপালপুর উপজেলার পলসিয়া গ্রামের জিয়াউর রহমান ওরফে তানভীর, বাগেরহাটের শরণখোলা উপজেলার তোরাব বেফা গ্রামের শহীদুল ইসলাম এবং ঢাকা জেলার ধামরাই উপজেলার শরিফবাগ গ্রামের আবদুল্লাহ আল তাসনিম। তাঁদের মধ্যে আরমান বিন আজাদ, রাসেল, তারিকুল ও আবদুল্লাহ আল তাসনিম পলাতক রয়েছেন। রায় ঘোষণার পর আদালতে হাজির বাকি আসামিদের কারাগারে নিয়ে যাওয়া হয়।


মামলার আসামি শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাইয়ের অন্য মামলায় ফাঁসি কার্যকর হওয়া এবং হাবিল নামক অপর এক আসামি কারাগারে মারা যাওয়ায় মামলা থেকে তাঁদের অব্যাহতি দেওয়া হয়।
মামলার বিবরণে জানা যায়, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে। টাঙ্গাইল শহরের বেবিস্ট্যান্ড, শহীদ জগলু রোড ও আদালত এলাকায় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই দিনই টাঙ্গাইল সদর থানার উপপরিদর্শক (এসআই) বোরহান উদ্দিন বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেন। পরে তদন্তে দণ্ডিত ব্যক্তিদের নাম বের হয়ে আসে।


রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনিরুল ইসলাম খান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। এ মামলায় আসামি পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট শামীম চৌধুরী দয়াল ও অ্যাডভোকেট নাজিম উদ্দিন।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি