ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

১৪০ ভাষার শহর!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৯, ২৪ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:৫৭, ২৪ সেপ্টেম্বর ২০১৭

উত্তর আমেরিকার সর্ববৃহৎ দেশ কানাডা। কানাডার অন্যতম বৃহত্তম শহর হচ্ছে টরন্টো। এই টরন্টো শহরে ব্যবহৃত হচ্ছে অন্তত ১৪০টি ভাষা। এই শহরটির মানুষ ১৪০টি ভাষায় কথা বলে।

টরন্টো নগরীতে বহু বছর ধরে বিশ্বের নানা প্রান্ত থেকে লোকজন এসে নিজেদের ঠিকানা খুঁজে নিয়েছে। আর এ কারণে এ শহরের মানুষের মাঝে রয়েছে অসংখ্য সংস্কৃতির সমাহার। বহু বর্ণের মানুষের জন্য এ শহরটি এক উদাহরণ। বিশ্বের নানান দেশের প্রায় ১৪০ ভাষা-ভাষী লোক এ শহরে বাস করে, যা খুবই বিরল।

বাসযোগ্যতার দিক দিয়েও টরন্টো শহরটি বিশ্বের শীর্ষস্থানীয়। বেশ কয়েক বছর বিশ্বের সেরা বসবাসযোগ্য শহরের স্বীকৃতি পেয়েছে টরন্টো। জীবনযাত্রার ব্যয়, বাসযোগ্যতা, নিরাপত্তা, ব্যবসায়ীক পরিবেশ, গণতান্ত্রিক চর্চা, সাংস্কৃতিক ও সৃষ্টিশীলতার বিবেচনায় এ স্বীকৃতি পেয়েছে টরন্টো।

টরন্টো সম্পর্কে টরন্টো নেটিভ এবং আলিসা নামের ২ জন ব্লগার বলেছেন, আমি টরন্টোকে ভালোবাসি কারণ আপনি আসলেই জানেন এটা ভালোবাসার শহর।

৫০ লাখ জনবসতি নগরীর ১৮ শতাংশ এলাকা হচ্ছে পার্ক। যা এ ধরনের সিটির ক্ষেত্রে বিস্ময়কর। এ কারণে অনেকেই টরেন্টোকে বলেন সিটি অব পার্ক। এ শহরে বর্তমানে দ্রুত জনবৃদ্ধি ঘটছে। পরিসংখ্যানে প্রকাশ, প্রতি বছর এ শহরে এক লাখ মানুষ বাড়ছে, যাদের অধিকাংশই বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা। টরেন্টো খুবই পরিচ্ছন্ন, সুশৃঙ্খল ও খোলামেলা একটি শহর। এছাড়াও প্রতি জুলাই মাসে আন্তর্জাতিকভাবে এখানে বিখ্যাত জ্যাজ ফেস্টিভাল হোস্ট পালন করা হয়।

সূত্র: বিবিসি

এম/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি