ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান

১৮ হাজার সরকারি কর্মকর্তা বহিষ্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০২, ৮ জুলাই ২০১৮ | আপডেট: ১৭:৩৮, ৮ জুলাই ২০১৮

সন্ত্রাসের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ১৮ হাজার ৬৩২ সরকারি কর্মকর্তাকে বহিষ্কার করেছে তুরস্কের সরকার। জরুরি এক ডিক্রির মাধ্যমে তাদের বহিষ্কার করা হয়েছে। আজ রোববার ওই কর্মকর্তাদের বহিষ্কারেদেশের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ওই গেজেটে বলা হয়, দুই বছর আগে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকায় তাদের চাকরিচ্যুত করা হয়েছে। ওই কর্মকর্তাদের মধ্যে রয়েছে ৮ হাজার ৯৯৮ জন পুলিশ কর্মকর্তা, ৩ হাজার ৭৭ জন সেনা কর্মকর্তা, ১ হাজার ৯৪৯ জন বিমান বাহিনীর কর্মকর্তা ও ১ হাজার ১২৬ জন।

এ ছাড়া বহিষ্কার হওয়াদের মধ্যে ১ হাজার ৫২ জন জনপ্রশাসনের কর্মকর্তা ও ১৯৯ জন অ্যাকামেডিশিয়ান রয়েছেন। শুধু সেনা-বিমান-নৌ-পুলিশ-জনপ্রশাসন ই নয়, এরদোগান সরকার প্রতিশোধ নিয়েছেন সংবাদ মাধ্যমের উপরও। এরইমধ্যে অবৈধ ঘোষণা করা হয়েছে দেশটির তিনটি সংবাদপত্র, একটি টেলিভিশন চ্যানেল ও ১২ টি সংগঠন।

ডিক্রিতে আরও বলা হয়, ১৮৫০ জন ছাড়া এর আগে বহিষ্কার হওয়া আরও ১৪৮ কর্মকর্তাকে পুনরায় বহিষ্কার করা হয়েছে। রিসেপ তাইয়্যিপ এরদোগান দেশটির নির্বাহী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটাই সবচেয়ে বড় উদ্যোগ।

২০১৬ সাল থেকে দেশটিতে রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি রয়েছে। ওই সময় দেশটিতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করে সেনাবাহিনী। দেশটির বিতর্কিত নেতা ও মার্কিন মদদপুষ্ট রাজনীতিক ফেতুল্লাহ গুলেনের নেতৃত্বে ওই অভ্যুত্থানচেষ্টা হয়। তবে দেশটির জনগণ সেনাবাহিনীর সেই অভ্যুত্থানচেষ্টা রুখে দেন। ওই ঘটনার পরই গুলেন পালিয়ে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেন। তবে গুলেন সেই অভিযোগের কথা অস্বীকার করে আসছেন।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি