ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

১৯৬৯ সালে মুজিব হলেন ‘বঙ্গবন্ধু’: তোফায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৮, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

“হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক শেখ মুজিবুর রহমান ১৯৬৯ সালের আজকের এই দিনে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত হয়েছিলেন। আগরতলা মামলা থেকে মুক্তি লাভের পর রেসকোর্স ময়দানে (বর্তমান  সোহরাওয়ার্দী উদ্যান) ১০ লাখ লোকের ঐতিহাসিক সমাবেশে তৎকালীন ডাকসুর ভিপি ও সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি তোফায়েল আহমেদের উপাধি ঘোষণার পর থেকে জাতির জনক শেখ মুজিবুর রহমান হয়ে গেলেন বাঙালির প্রিয় ‘বঙ্গবন্ধু’।”

শুক্রবার দুপুরে ভোলার সদর উপজেলার ধনিয়া ইউনিয়ন আওয়ামী লীগের এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ স্মৃতিচারণ করে এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, আগরতলা মামলায় বঙ্গবন্ধুকে প্রধান আসামি করে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছিল। তখন জাগ্রত ছাত্র-সমাজ ‘সর্বদলীয় ছাত্র-সংগ্রাম পরিষদ’ গঠন করে। সংগ্রাম পরিষদে ডাকসুর ভিপি হিসাবে সমন্বয়ক ও মুখপাত্র’র হিসেবে দায়িত্ব পালন করি। আর তাই রেসকোর্সের ঐতিহাসিক সমাবেশের আমি ছিলাম সভাপতি।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ২১ ফেব্রুয়ারি পল্টনে লাখো মানুষের  সমাবেশে বক্তব্যে সেদিন আমি বলেছিলাম, ২৪ ঘন্টার মধ্যে বঙ্গবন্ধুকে মুক্তি দিতে হবে। ঠিক তার পরদিন ২২ ফেব্রুয়ারি পাক স্বৈরশাসক বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়। তার পরের দিন ২৩ ফেব্রুয়ারি সেই ঐতিহাসিক ১০ লাখ লোকের বিশাল সমাবেশে জাতির জনককে বঙ্গবন্ধু উপাধিতে ঘোষণা করি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন, উপজেলা আওয়ামী লীগ সম্পাদক নজরুল ইসলাম গোলদার, জেলা আওয়ামী লীগ যুগ্ম-সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নকিব, সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব প্রমুখ।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি