ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

২০ বছর পর ফিফার র‌্যাংকিংয়ে শীর্ষে ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৭, ১৬ আগস্ট ২০১৮

রাশিয়া বিশ্বকাপে বিশ্ব চ্যাম্পিয়নের মর্যাদা অর্জন করে ফ্রান্স। তবে ২০ বছর আগেও তারা একবার বিশ্ব চ্যাম্পিয়নের মর্যাদা পেয়েছিল। এবার বিশ্বকাপে সবার সেরা হলেও দলটি ফিফার নতুন র‌্যাংকিংয়েও সবার সেরা। অন্যদিকে চার বছর আগের বিশ্বকাপের দুই ফাইনালিস্ট আর্জেন্টিনা ও জার্মানি ছিটকে গেছে শীর্ষ দশের বাইরে। বাংলাদেশের অবস্থানে কোনও পরিবর্তন হয়নি, ১৯৪ নম্বরে রয়েছে দলটি।

এর আগে সবশেষ ২০০২ সালে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল ফরাসিরা। দ্বিতীয় শিরোপা জিতে নতুন র‌্যাংকিংয়ে ৬ ধাপ এগিয়ে গেলো এই দলটি।

সেরা পাঁচে ফ্রান্সের পর আছে বেলজিয়াম, ব্রাজিল, ক্রোয়েশিয়া ও উরুগুয়ে। তাদের পরে শীর্ষ দশে আছে ইংল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন ও ডেনমার্ক।

বিশ্বকাপের ৮০ বছরের ইতিহাসে প্রথমবার গ্রুপ পর্বে ছিটকে যাওয়া জার্মানি ১৪ ধাপ নেমে গেছে। র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে রাশিয়ায় যাওয়া দলটির অবস্থান এখন ১৫ নম্বরে। ২০০৬ সালের পর প্রথমবার সেরা দশের বাইরে জার্মানরা।

শেষ ষোলোতে ফ্রান্সের কাছে উড়ে যাওয়া আর্জেন্টিনাও ছিটকে গেছে শীর্ষ দশ থেকে। ৬ ধাপ নেমে তারা এখন ১১তম।

র‌্যাংকিংয়ে সবচেয়ে উন্নতি হয়েছে রাশিয়ার। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েটদের কাছে হেরে যাওয়া দলটি ২১ ধাপ এগিয়েছে। ৭০ নম্বর থেকে এখন তারা র‌্যাংকিংয়ের ৪৯তম দল। সবচেয়ে অবনতি হয়েছে মিশরের। গ্রুপের তিন ম্যাচই হেরে যাওয়া মিশরীয়রা ৪৫ নম্বর থেকে ২০ ধাপ নেমে এখন ৬৫ তে।

তথ্যসূত্র: ফিফা, গোল ডটকম।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি