ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

২০ বলেই সেঞ্চুরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯, ২৫ মার্চ ২০১৮ | আপডেট: ১৩:২৪, ২৫ মার্চ ২০১৮

আর মাত্র কয়েকদিন পরেই শুরু হচ্ছে উত্তেজনাকর ঘরোয়া ক্রিকেট লীগ আইপিএলের ১১তম আসর। তার আগেই দুর্দান্ত ফর্মে উকেটরক্ষক ও ব্যাটসম্যানর ঋদ্ধিমান সাহা। মাত্র ২০ বলেই ১০২ রান করে ক্রিকেট ইতিহাসে নাম তুলে ফেললেন ভারতীয় ক্রিকেট দলের এই ডানহাতি ব্যাটসম্যান।

কলম্বোয় প্রেমদাসা স্টেডিয়ামে ‘বাজিগর’ হয়ে দেখিয়েছিলেন দীনেশ কার্তিক। দক্ষিণী উইকেটরক্ষক ব্যাটসম্যানের এক বিস্ফোরক ইনিংসের পরেই আলোচনা শুরু হয়ে গিয়েছিল তাহলে কি জাতীয় দলে ঋদ্ধির কেরিয়ার সঙ্কটে?

আর এর উত্তরটা দিয়ে দিলেন কয়েক দিনের মধ্যেই। ম্যাচটি অবশ্য আন্তর্জাতিক না। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের স্বীকৃত একটি টি২০ টুর্নামেন্ট। গতকাল শনিবার কালীঘাটে জে সি মুখার্জি ট্রফির ম্যাচে মোহনবাগানের হয়ে অনন্য এ কীর্তিটি গড়েন এই ক্রিকেটার।

ঋদ্ধি সবার থেকে কম বলে শতরান করলেন এদিন। ২০ বলে ১০২ রানের অসাধারণ এ ইনিংসটিতে তিনি গুণে গুণে হাঁকান ১৪টি বিশাল ছক্কা এবং ৪টি চার।

মোহনবাগানের সামনে ১৫২ রানের টার্গেট খাড়া করেছিল বিএনআর। মাত্র সাত ওভারে কোনও উইকেট না হারিয়ে সেই রান তুলে দেয় মোহনবাগান। ঋদ্ধিমান সাহার তান্ডবে দশ উইকেটের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে সবুজ মেরুন জার্সির মোহনবাগান। ঋদ্ধির এমন কীর্তির খবর মোহনবাগানের পক্ষ থেকেই টুইট করে জানানো হয়েছে।

ভারতের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির টেস্ট অবসরের পর দলে জায়গা করে নিয়েছেন ঋদ্ধিমান সাহা। এরপর টেস্টের পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে সব ফরমেটেই নিজের জাত চিনিয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। আইপিএলে ঝড় তোলার জন্য রীতিমত খ্যাতি আছে তার। এবার তিনি ২০ বলে সেঞ্চুরি করে গড়েছেন এ বিশ্ব রেকর্ড।

ঘরোয়া ক্রিকেটের মধ্যে যেগুলো বোর্ড অনুমোদিত সেগুলোতে রেকর্ড হলে তা রেকর্ড বইয়ে জায়গা পায়। এর আগে টি২০ তে দ্রুততম সেঞ্চুরি ছিল ২১ বলে। ওয়েস্ট ইন্ডিজের ইরাক থমাস ২০১৬ সালে টোবাগো ক্রিকেট সংস্থা আয়োজিত এক টুর্নামেন্টে ত্রিনিদাদের হয়ে দ্রুততম ওই সেঞ্চুরিটি করেন। এছাড়া ৩০ বলে টি২০ সেঞ্চুরির আরেক কীর্তি আছে ক্রিস গেইলের।

আন্তর্জাতিক ম্যাচে অবশ্য দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ৩৫ বলের। ডেভিড মিলার এবং রোহিত শর্মা দুজনেই টি২০ সেঞ্চুরি করতে ৩৫ টি করে বল খেলেছেন। আর ঋদ্ধিমান সাহার ইনিংসটি খেয়াল করলে দেখা যাবে ২০ বলের মধ্যে ১৮টিই তিনি বাউন্ডারি মেরেছেন। সিঙ্গেলের জন্য খেলেছেন মাত্র দুটি বল।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি