ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

২০০ গ্রামে আজ ঈদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫২, ১৫ জুন ২০১৮ | আপডেট: ১৩:৫৭, ১৫ জুন ২০১৮

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে আজ শুক্রবার বাংলাদেশের ২০০ গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। আজ শুক্রবার চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার ঈদ উদযাপন করবে দেশের বেশির ভাগ মানুষ। কিন্তু সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে এক দিন আগে চাঁদ দেখা যাওয়ায় শুক্রবার ঈদ উদযাপিত হচ্ছে। আর তাদের সঙ্গে মিল রেখে দেশের কয়েকটি জেলার শতাধিক গ্রামে আজ ঈদ উদযাপন করা হচ্ছে। এর মধ্যে চট্টগ্রামের আনোয়ারাসহ দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ উদযাপন করা হচ্ছে। এ ছাড়াও চাঁদপুরের ৪০, শরীয়তপুরের ৩১ গ্রামে, পটুয়াখালীর ২২, ঝিনাইদহে ১৫ গ্রামে, লক্ষ্মীপুরের ১১ গ্রামে, জামালপুরের ১০, পিরোজপুরের ৮ গ্রামে ও সাতক্ষীরা ৩ গ্রামে আজ ঈদ উদযাপন করা হচ্ছে।

চট্টগ্রাম

দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা, সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া ও বাঁশখালী উপজেলার প্রায় ৬০ গ্রামের অনেকেই আজ শুক্রবার ঈদ উদযাপন করছেন। সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা ২০০ বছর আগে থেকেই সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করছেন।

চাঁদপুর

চাঁদপুরের ৪০টি গ্রামে আজ শুক্রবার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। এসব গ্রামের প্রায় ৫০ হাজার মুসল্লি সকাল সাড়ে ৯টা থেকে ১০টার মধ্যে ঈদ জামাতে নামাজ পড়েন। ঈদকে ঘিরে এসব গ্রামে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। গত ৮৮ বছর ধরেই আরব দেশগুলোর সঙ্গে সঙ্গতি রেখে সাদ্রাসহ ৪০টি গ্রামে ঈদ উদযাপিত হয়ে আসছে।

শরীয়তপুর

শরীয়তপুরের ছয় উপজেলার ৩১ গ্রামে হযরত সুরেশ্বরী (রা.) অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ-উল ফিতর উদযাপন করছেন আজ শুক্রবার।

জেলার বেশ কয়েকটি স্থানে ঈদের জামায়াত অনুষ্ঠিত হলেও প্রধান ও বড় জামায়াত অনুষ্ঠিত হয় নড়িয়া উপজেলায় অবস্থিত সুরেশ্বর দরবার শরীফ মাঠ প্রাঙ্গণে। এই জামায়াত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়।

পটুয়াখালী

পটুয়াখালীর ২২টি গ্রামের পাঁচ সহস্রাধিক পরিবার আজ শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করছে। সকাল ৯টায় পটুয়াখালীর সদর উপজেলার বদরপুর গ্রামের বদরপুর দরবার শরিফ প্রাঙ্গণের বদরপুর দরবার শরিফ জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার ১৫ গ্রামের অর্ধ-শতাধিক মুসল্লি শুক্রবার সকালে ঈদের নামাজ আদায় করেছেন। সকাল ৯টায় উপজেলা মোড়ের গোলাম হযরতের মিল চত্বরে এই ঈদ জামাত অনুষ্ঠিত হয়। জামাতের ঈমামতি করেন মাওলানা সিরাজুল ইসলাম।

লক্ষ্মীপুর

 

লক্ষ্মীপুরের ১১টি গ্রামে আগাম ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। আজ শুক্রবার জেলার রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও, জয়পুরা, বিঘা, বারো ঘরিয়া, হোটাটিয়া, শরশোই, কাঞ্চনপুর ও রায়পুর উপজেলার কলাকোপাসহ ১১টি গ্রামের প্রায় সহস্রাধিক মুসল্লি ঈদ পালন করছেন। সকাল ৯টায় রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও বাজারের তালিমুন কোরান নুরানী মাদরাসা মাঠে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। এসব গ্রামের প্রায় সহস্রাধিক মুসল্লি পৃথক পৃথকভাবে বিভিন্ন সময়ে স্ব স্ব ঈদ গাঁ মাঠে ঈদের নামাজ আদায় করেন।

জামালপুর

জামালপুরের সরিষাবাড়ীতে আজ শুক্রবার সকাল ৯টায় পৌর শহরের উত্তর বলারদিয়ার গ্রামের আজিম উদ্দিন মাস্টারের বাড়ির ঈদগা মাঠে ১০টি গ্রামের চার শতাধিক মুসল্লি ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন।

পিরোজপুর

পিরোজপুরের মঠবাড়িয়া ও নাজিরপুর উপজেলার আটটি গ্রামের ৬০০ পরিবার ঈদুল ফিতর উদযাপন করছে। মঠবাড়িয়ার সাপলেজা ইউনিয়নের ছয় গ্রামের পাঁচ শতাধিক পরিবার ঈদ পালন করছে। সকাল সাড়ে নয়টায় সাপলেজা ইউনিয়নের কচুবাড়িয়া গ্রামের হাজি ওয়াহেদ আলী হাওলাদার বাড়ি ও সকাল সাড়ে ১০টায় সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া গ্রামের খোন্দকার বাড়িতে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা

জেলার তিনটি গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে। সাতক্ষীরা সদর উপজেলার বাওকোলা পূর্ব-পাড়া জামে মসজিদে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৭টায় এ জামায়াত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন মাওলানা মহব্বত আলী।

একে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি