ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

২০০ বছর পরে সব থেকে বড় প্রাণী হবে গরু!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৪, ২২ এপ্রিল ২০১৮

আগামী ২০০ বছরের মধ্যে সব থেকে বড় প্রাণী হিসেবে থাকবে কেবল গরু। বর্তমানে যেসব পশু বিলুপ্তির পথে এগোচ্ছে এবং যাদের বেশি মাত্রায় হত্যা করা হচ্ছে, সেই ধারা যদি আগামী দিনে বজায় থাকে, তাহলে নাকি গরুর সংখ্যাই সব থেকে বেশি হবে বলে জানা যাচ্ছে।

নিউ মেক্সিকো ইউনিভার্সিটিতে এক সমীক্ষায় এই রিপোর্ট উঠে এসেছে। অন্তত এক লাখ ২৫ হাজার বছরের ইতিহাস খতিয়ে দেখা হয়েছে। একটি সায়েন্স জার্নালে সেই সমীক্ষা বা গবেষণার তত্ত্ব প্রকাশিত হয়েছে।

গবেষকরা বিভিন্ন প্রমাণসহ দেখিয়েছেন, কিভাবে স্তন্যপায়ী প্রাণীরা ক্রমেই অবলুপ্ত হয়ে যাচ্ছে। তারা সতর্ক করে বলেছেন, ২০০ বছরে প্রচুর পরিমাণ হাতী, জিরাফ, হিপ্পোর মৃত্যু হবে। লক্ষাধিক বছর আগে আফ্রিকার মানুষের চেহারা ছিল অনেক বড়। অন্যান্য দেশে তুলনামূলকভাবে অনেক ছোট ছিল মানুষের চেহারা। আর এই প্রজাতিই সবার আগে হারিয়ে গিয়েছে। তাই বড় আকারের স্তন্যপায়ী প্রাণীদের আগে হারিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। বর্তমানে হাতীই সব থেকে বড় আকারের প্রাণী। আর সেটা অবলুপ্ত হয়ে গেলে থাকবে গরু।

বর্তমানে শুধু মাংস নয়, অন্যান্য কারণেও বড় আকারের প্রাণী শিকার করে চলেছে মানুষ। কিছুদিন আগেই আফ্রিকার নর্দার্ন হোয়াইট প্রজাতির শেষ পুরুষ গণ্ডারটি মারা গেছে। জিরাফও রয়েছে বিলুপ্তপ্রায় প্রাণীর তালিকায়। ফেলিসা স্মিথ বলেন, বিলুপ্তপ্রায় প্রাণীগুলো আগামী ২০০ বা ৩০০ বছরের মাঝে পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যেতে পারে। ফলে গরুর চাইতে বড় কোনও প্রাণীই আর থাকবে না পৃথিবীতে।

তথ্যসূত্র: কলকাতা ২৪ঘণ্টা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি