ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

২০১৭: সিরিয়া-ইরাক জনগণের বিভীষিকাময় বছর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫, ২০ জানুয়ারি ২০১৮

গেল বছরটি সিরিয়া ও ইরাকের সাধারণ জনগণের জন্য সবচেয়ে জঘণ্য বছর ছিল বলে মনে করছে যুক্তরাজ্যের একটি পর্যবেক্ষক প্রতিষ্ঠান। ২০১৭ সালে ওই দুই দেশে আগের বছরের তুলনায় দ্বিগুণ বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির নাম দ্য মনিটর।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিমান হামলায় গত বছর ইরাকে মৃতের সংখ্যা ৩ হাজার ৯২৩ থেকে বেড়ে ছয় হাজার ১০২ জনে দাঁড়িয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান ও গণমাধ্যমের প্রতিবেদন পর্যবেক্ষণ করে প্রতিষ্ঠানটি এ তথ্য দিয়েছে।

ইরাকের মসুলে যুক্তরাষ্ট্র সমর্থিত ইরাকের সেনাবাহিনী ও কুর্দি বাহিনীর ইসলামিক স্টেট জঙ্গিদের হঠানোর নামে চালানো হামলায় এ হতাহতের ঘটনা ঘটেছে। এতে দেখা গেছে ইসলামিক স্টেটের জঙ্গিরা যতোটা না ক্ষতিগ্রস্থ হয়েছে, তারচেয়েও বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে সাধারণ মানুষ। এরজন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনকে দুষছে পর্যবেক্ষক সংস্থাটি।

এছাড়া সিরিয়াতে ২০১৬ সালে মৃতের সংখ্যা ২ হাজার ৭৮৬ জন হলেও গত বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৭৪ জনে। এরইমধ্যে সিরিয়ার আফরিনে হামলা শুরু করেছে তুরস্ক। এতে দেশটিতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সুত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি