ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

২০২১ সালের মধ্যেই শতভাগ ইন্টারনেট: পলক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৪, ২৫ নভেম্বর ২০১৭

২০২১ সালের মধ্যে দেশে শতভাগ মানুষের কাছে ইন্টারনেট সংযোগ পৌঁছে দিতে কাজ করছে সরকার। সেই সঙ্গে সারাদেশকে ৫০ শতাংশ ব্রডব্যান্ড সংযোগের আওতায় নিয়ে আসা হবে।

ভারতের রাজধানী নয়াদিল্লীতে অনুষ্ঠিত ‘গ্লোবাল সাইবার স্পেস সম্মেলন-২০১৭’-এর ‘ব্রিজিং দা ডিজিটাল ডিভাইড-এমপাওয়ারিং বাই টেকনোলজি লিড ইনক্লুসিভনেস’ শীর্ষক সম্মেলনে ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে এসব তথ্য তুলে ধরেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সম্মেলনের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সম্মেলনে পলক বলেন, প্রযুক্তিবৈষম্য কমাতে চ্যালেঞ্জগুলো গুরুত্ব দেওয়া হচ্ছে তা হচ্ছে- ডিজিটাল অবকাঠামো তৈরি ও সহজ সেবা, ডিজিটাল যন্ত্র ও অ্যাপ্লিকেশন  সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা, ব্যবহার, দক্ষতাসম্পন্ন জনগোষ্ঠীর অভাব ও সামাজিক ও অর্থনৈতিক সমতা সৃষ্টি করা। এ বিষয়গুলোয় গুরুত্ব দেওয়া হচ্ছে।

এ লক্ষ্যে বাংলা গভনেট, ইনফো সরকার-২ প্রকল্পের পর ইনফো সরকার-৩ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এছাড়া ‘কানেকটেড বাংলাদেশ’ নামের একটি প্রকল্পও হাতে নেওয়া হয়েছে।  

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০২১ সালের মধ্যে সফটওয়্যার, হার্ডওয়্যার এবং গবেষণা ও উন্নয়ন খাত থেকে পাঁচ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি