ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘২০২২-এর মধ্যে মহাকাশে মানুষ পাঠাবে ভারত’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪০, ১৫ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:৪৫, ১৫ আগস্ট ২০১৮

মঞ্চটা ছিল ভারতের ৭২তম স্বাধীনতা দিবসে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ভাষণের। কিন্তু সেই লালকেল্লার মঞ্চ থেকেই যেন আসন্ন লোকসভা নির্বাচনী প্রচারের পতাকা তুলে ধরলেন নরেন্দ্র মোদি। নিজের ভাষণে গত চার বছরে মোদি সরকারের সাফল্যের খতিয়ান পেশ করলেন। সেই সঙ্গে আগামী দিনে সরকারের একাধিক পরিকল্পনার কথাও ঘোষণা করলেন। পাশাপাশি মোদির দাবি, দলের স্বার্থ নয়, দেশের স্বার্থকে অগ্রাধিকার দিতেই যে কোনও কড়া সিদ্ধান্ত নিতে পিছপা হন না তিনি।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই ছিল দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শেষ স্বাধীনতা দিবসের ভাষণ। বুধবার লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশে নিজের ভাষণে মোদি নাগরিক পঞ্জি থেকে শুরু করে জিএসটি, অনুপ্রবেশকারী প্রসঙ্গে বিরোধীদের জবাব দেওয়ার পাশাপাশি ভবিষ্যতে সরকারের  লক্ষ্যের কথাও জানালেন। তার মধ্যে যেমন ছিল, ২০২২-এর মধ্যে এক জন ভারতবাসীকে মহাকাশে পাঠানোর লক্ষ্য। তেমনই ছিল, প্রত্যেক ভারতবাসীর জন্য স্বাস্থ্যবিমা যোজনার লক্ষ্য।

নিজের ভাষণে মোদির দাবি, গত চার বছরে সে দেশে আমূল পরিবর্তন এসেছে। ২০১৩- গতিতে উন্নয়ন হলে একশো বছরেও ঘরে ঘরে পৌঁছত না বিদ্যুৎ। গরিবরা এলপিজি গ্যাস পেতেন না। কিন্তু সরকারের একাধিক দ্রুত সিদ্ধান্তের ফলে দেশের বহু নাগরিক তার সুফল ভোগ করছেন। এর মধ্যে রয়েছে জিএসটি এবং নোটবন্দির মতো ব্যবস্থা। তিনি আরও জানান, এক সময়কার দুর্বল অর্থনীতির ভারত অর্থনৈতিক ক্ষেত্রে এখন বিশ্বের ষষ্ঠতম শক্তিশালী দেশ।

এনডিএ সরকারের সাফল্যের খতিয়ান ছাড়াও আগামী দিনে দেশের মহাকাশ অভিযানের লক্ষ্যের কথাও  ঘোষণা করেন মোদি। তিনি বলেন, ‘আগামী ২০২২-এর মধ্যে যখন ভারত ৭৫তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন করে ফেলবে তখন এক জন ভারতবাসী তেরঙ্গা হাতে মহাকাশে পৌঁছবেন।’

মহাকাশ অভিযানের লক্ষ্য ছাড়াও স্বাস্থ্যক্ষেত্রে প্রত্যেক ভারতবাসীর জন্য বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্যসেবা যোজনারও ঘোষণা করেন মোদি। তিনি জানান, আগামী ২৫ সেপ্টেম্বর দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিবস থেকে আনুষ্ঠানিকভাবে ‘আয়ুষ্মান ভারত’ নামে ওই যোজনা চালু করা হবে। এই যোজনায় ১০ কোটিরও বেশি পরিবার উপকৃত হবে বলে দাবি মোদির।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি