ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

২০২৩ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা হবে ৮শ কোটি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৬, ২২ জুন ২০১৭ | আপডেট: ১৯:১৩, ২২ জুন ২০১৭

২০২৩ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা হবে ৮শ কোটি। জাতিসংঘের জরিপ বলছে, জনসংখ্যা বৃদ্ধির তালিকায় শীর্ষে রয়েছে ভারত। আর বাংলাদেশের অবস্থান ৭-এর ঘরে। আশংকা করা হচ্ছে, এ ধারা অব্যাহত থাকলে হুমকির মুখে পড়বে ভিশন ২০৩০ অর্জন। বর্তমানে বিশ্বের জনসংখ্যা সাড়ে ৭শ’ কোটির বেশি। 

বাড়ছে মানুষ। বিশ্ব জুড়েই জনসংখ্যা বৃদ্ধির এই স্রোত। বছরে যোগ হচ্ছে ৮ কোটিরও বেশি মানুষ।
জাতিসংঘের জরিপ বলছে, এই ধারা অব্যাহত থাকলে ২০২৩ সাল নাগাদ বিশ্বে মোট জনসংখ্যা ৮শ’ কোটি ছাড়িয়ে যাবে। তালিকায় শীর্ষে রয়েছে ভারত। এরপরই রয়েছে চীন ও নাইজেরিয়া। বাংলাদেশের অবস্থান ৭ নম্বরে।
নারীর তুলনায় পুরুষের সংখ্যাই বেশি হবে। আর প্রথমবারের মতো আগামীবছর বিশ্বে ৬০ উর্ধ্বো বয়সী মানুষের সংখ্যাও হবে সর্বোচ্চ।
জরিপ বলছে, ২০৫০ সালে এসে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে প্রায় ১০০০ কোটিতে। এর অর্ধেকেরও বেশি যোগ হবে ভারত, নাইজেরিয়া, কঙ্গো, পাকিস্তানসহ ৯ দেশ থেকে।

উচ্চ জন্মহারের কারণে সবচেয়ে বেশি মানুষ বাড়বে আফ্রিকার দেশগুলোতে। এরফলে ২০৫০ সালে বিশ্বের অর্ধেকেরও বেশি মানুষের বসবাস হবে ওইসব দেশে।
ইউরোপের দেশগুলোতে জনসংখ্যা বৃদ্ধির হার তুলনামূলক কম হলেও অভিবাসন বড় ধরণের প্রভাব ফেলতে পারে বলে আশংকা করছে জাতিসংঘ।

জরিপের তথ্য বলছে, জনসংখ্যা বৃদ্ধির এই হারের জন্য উন্নয়নশীল দেশগুলোতে উচ্চ জন্মহার দায়ী। এ অবস্থা চলতে থাকলে ‘ টেকসই উন্নয়ন: ২০৩০’ এজেন্ডা বাস্তবায়ন কঠিন হয়ে পড়বে বলে মনে করছে জাতিসংঘ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি