ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

২০২৬ বিশ্বকাপ আয়োজন করতে চায় মরক্কো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫১, ১২ আগস্ট ২০১৭ | আপডেট: ১৪:২৬, ১৩ আগস্ট ২০১৭

২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের স্বাগতিক হতে চায় মরক্কো। আয়োজক হওয়ার লড়াইয়ে জুলাইয়ে দেশটিকে সমর্থন জানায় কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল।

বিশ্বকাপের এই আসর আয়োজনে আগ্রহী দেশগুলোর সিদ্ধান্ত জানানোর শেষ দিন ছিল শুক্রবার। এর আগে গত এপ্রিলে সম্মিলিতভাবে ২০২৬ বিশ্বকাপ আসর আয়োজনের ইচ্ছার কথা জানায় যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। আর আসরটির আয়োজক কারা হবে ফিফা এই সিদ্ধান্ত জানাবে ২০২০ সালে।

আফ্রিকা মহাদেশে এ পর্যন্ত একবার বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। ২০১০ সালে বিশ্বকাপের আয়োজন করে দক্ষিণ আফ্রিকা। এ নিয়ে পঞ্চমবারের মতো ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট আয়োজনের জন্য লড়বে আফ্রিকার দেশ মরক্কো।

বর্তমানে ফুটবল বিশ্বকাপ হয়ে থাকে ৩২ দলের। আগামী দু’টি আসরও হবে একই সংখ্যক দলের। তবে চলতি বছরের শুরুতে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ২০২৬ সালের বিশ্বকাপ হবে ৪৮ দলের।

২০১৮ সালে বিশ্বকাপের স্বাগতিক রাশিয়া ও ২০২২ সালে বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। ফলে আয়োজক নির্বাচনে ফিফার পর্যায়ক্রমিক নিয়মানুযায়ী ২০২৬ আসরের আয়োজক হওয়ার জন্য লড়তে পারবে না ইউরোপ ও এশিয়া মহাদেশ। তাই বাকি চার মহাদেশ থেকে ২০২৬ বিশ্বকাপের স্বাগতিক নির্বাচন করা হবে।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি