ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় যুক্তিতর্ক কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৭, ২১ অক্টোবর ২০১৭

স্পর্শকাতর আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সোমবার (২৩ অক্টোবর) থেকে যুক্তিতর্ক শুরু করা হবেএর মাধ্যমেই জঘন্যতম মামলার বিচার কার্যক্রম শেষে রায়ের তারিখ ধার্য হবে

রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান জানান, আগামী ২৩, ২৪, ২৫ অক্টোবর যুক্তিতর্ক শুনানির দিন ধার্য করা হয়েছে। যুক্তিতর্ক উপস্থাপনের মধ্য দিয়ে ইতিহাসের ঘৃণ্যতম ও ভয়াবহ ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচার কার্যক্রম শেষে রায়ের তারিখ ধার্য হবে।

এর আগে গত ৩০ মে এ মামলার রাষ্ট্রপক্ষের মোট ২২৫ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষ হয়। আর আসামিপক্ষে সাফাই সাক্ষ্যগ্রহণ কার্যক্রম শুরু হয়ে শেষ হয় গত ১১ অক্টোবর।

ঢাকার-১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এ মামলার বিচার কাজ চলছে। মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) সিআইডির জ্যেষ্ঠ বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দসহ রাষ্ট্রপক্ষে ২২৫ জনের সাক্ষ্য নেওয়া হয়। এরপর আসামিদের সাফাই সাক্ষ্য নেওয়া হয়।

উল্লেখ্য, বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই হামলায় ২৪ জন নিহত ও পাঁচ শতাধিক লোক আহত হন।

ওই হামলা থেকে প্রাণে বেঁচে যান তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অল্পের জন্য শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচণ্ড শব্দে তাঁর শ্রবণশক্তি আঘাতপ্রাপ্ত হয়।

ঘটনায় পরের দিন মতিঝিল থানার তৎকালীন এসআই ফারুক আহমেদ বাদী হয়ে একটি মামলা করেন। মামলাটি প্রথমে তদন্ত করে থানা পুলিশ। পরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ তদন্তের দায়িত্ব পায়। পরে মামলাটি যায় সিআইডিতে।

২০০৮ সালের ১১ জুন সিআইডির জ্যেষ্ঠ এএসপি ফজলুল কবির জঙ্গি নেতা মুফতি হান্নানসহ ২২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। পরে ২০০৯ সালের ৩ আগস্ট রাষ্ট্রপক্ষ মামলাটির অধিকতর তদন্তের আবেদন করলে ট্রাইব্যুনাল মঞ্জুর করেন।

মামলাটি তদন্তের ভার পান সিআইডির পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দ। তিনি ২০১১ সালের ৩ জুলাই বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৩০ জনের নাম যুক্ত করে মোট ৫২ জনের নামে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি অভিযোগপত্র দেন।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি