ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

২১ আগস্ট জিলহজ্জ মাসের চাঁদ দেখার সম্ভাবনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৭, ১৬ আগস্ট ২০১৭ | আপডেট: ২০:৫১, ১৬ আগস্ট ২০১৭

আগামী ২১ আগস্ট পবিত্র জিলহজ্জ মাসের চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে। বুধবার বাংলাদেশ অ্যাস্ট্রোনমিকাল সোসাইটির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে,  আগামী ২১ আগস্ট ২০১৭, সোমবার রাত ১২টা ৩০ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। এটি পরদিন ২২ আগস্ট, মঙ্গলবার সন্ধ্যা ৬টা ২৬ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ৬ ডিগ্রী উপরে ২৭৭ ডিগ্রী দিগংশে অবস্থান করবে এবং ৩১ মিনিট দেশের আকাশে অবস্থান করে সন্ধ্যা ৬টা ৫৭ মিনিটে অস্ত যাবে। এদিন চাঁদটির মাত্র ১ শতাংশ আলোকিত থাকবে, তবে দেশের আকাশে দেখা যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।

এটি পরদিন ২৩ আগস্ট বুধবার সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ১৬ ডিগ্রী উপরে ২৬৮ ডিগ্রী দিগংশে অবস্থান করবে এবং প্রায় ১ ঘণ্টা ১৪ মিনিট দেশের আকাশে অবস্থান করে ৭টা ৩৯ মিনিটে ২৭৫ ডিগ্রী দিগংশে অস্ত যাবে। এদিন চাঁদটির প্রায় ৪% অংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ পরিষ্কার থাকলে একে স্পষ্টভাবে দেখা যাবে। এই সন্ধ্যায় সূর্যাস্তের পর আকাশে উদিত চাঁদের বয়স হবে ৪১ ঘন্টা ৫৫ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৬টা ৫৮ মিনিটে।

সুতরাং, ইসলামী নিয়ম অনুযায়ী আগামী ২৩ আগস্ট সন্ধ্যায় নতুন চাঁদ দেখা সাপেক্ষে ২৪ আগস্ট বৃহস্পতিবার থেকে আরবী ১৪৩৮ হিজরীর ‘জিলহজ্জ’ মাসের গণনা শুরু হবে এবং আগামী ২ সেপ্টেম্বর পবিত্র ঈদ-উল-আজহা পালিত হবে।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি