ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

২১ শে ফেব্রুয়ারি যেসব সড়কে যান চলাচল করবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:১৬, ২০ ফেব্রুয়ারি ২০১৮

মহান শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথভাবে উদযাপন উপলক্ষে ২১ শে ফেব্রুয়ারির প্রথম পহর থেকে দুপুর ২টা পর্যন্ত রাজধানীর কয়েকটি সড়কে যানচলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)সুনির্দিষ্ট কয়েকটি সড়কে ডাইভারসন দিয়ে বিকল্প সড়ক ব্যবহারের নির্দেশনা দিয়েছে (ডিএমপি)

ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্দেশনাটি হুবুহু তুলে ধরা হল-

আজিমপুর কবরস্থানে যাওয়ার রাস্তা

(ক) নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক (পুরানো যাদুঘরের সামনের রাস্তা), কলেজ সড়ক (ফজলুল হলের পূর্ব পার্শ্বের রাস্তা) এলাকার জনসাধারণ আজিমপুর কবরস্থানে যাওয়ার জন্য দেওয়ান বাজার সড়ক (বিশ্ববিদ্যালয় খেলার মাঠের পূর্ব পার্শ্বের রাস্তা) – টিএসসি’র মোড় – নীলক্ষেত মোড় – নিউমার্কেট ক্রসিং – পিলখানা সড়ক হয়ে নিউমার্কেট ১নং গেট দিয়ে যাবেন।

(খ) আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক এবং শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী (পার্ক এভিনিউ) এলাকার জনসাধারণ পুরাতন হাইকোর্টের সামনের রাস্তা দিয়ে দোয়েল ক্রসি–সোহরাওয়ার্দী উদ্যান রোড হয়ে– টিএসসির ক্রসিং–নীলক্ষেত ক্রসি –নিউ মার্কেট ক্রসিং–পিলখানা সড়ক দিয়ে ১নং গেইট হয়ে কবরস্থানে যাবেন।

(গ) লালবাগ, আজিমপুর, পলাশী ও চকবাজার এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক–নিউমার্কেট ক্রসিং–পিলখানা সড়ক–নিউমার্কেট ১নং গেটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

(ঘ) বক্শী বাজার সড়ক, চকবাজার, উর্দু রোড এবং ঢাকেশ্বরী এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক– নিউমার্কেট ক্রসিং–পিলখানা সড়ক – নিউ মার্কেট ১নং গেটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

(ঙ) প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এলাকার জনসাধারণ দোয়েল চত্বর ক্রসিং-সোহরাওয়ার্দী রোড–টিএসসি ক্রসিং–নীলক্ষেত–নিউমার্কেট ক্রসিং – পিলখানা সড়ক, নিউমার্কেট ১নং গেটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

(চ) ঢাকা মেডিকেল কলেজ এলাকার জনসাধারণ দোয়েল চত্বর ক্রসিং-সোহরাওয়ার্দী রোড – টিএসসি ক্রসিং – নীলক্ষেত – নিউমার্কেট ক্রসিং – পিলখানা সড়ক, নিউমার্কেট ১নং গেটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

আজিমপুর কবরস্থান থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তা

আজিমপুর কবরস্থানে মূল গেট থেকে (কবরস্থানের দক্ষিণ পার্শ্বে) বের হয়ে আজিমপুর সড়ক, আজিমপুর বেবী আইসক্রীম মোড়, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যাবেন। অনুগ্রহ করে কেউ আজিমপুর কবরস্থানে যাওয়ার জন্য এ রাস্তা ব্যবহার করবেন না।

আজিমপুর কবরস্থানে না গিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তা

(ক) বক্শী বাজার, চকবাজার, উর্দুরোড, ঢাকেশ্বরী সড়ক, নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক এলাকার জনসাধারণ যারা কবরস্থানে না গিয়ে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা পুরাতন রেলওয়ে হাসপাতাল সড়ক, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

(খ) আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী (পার্ক এভিনিউ) এলাকার যে সমস্ত জনসাধারণ কবরস্থানে না গিয়ে শহীদ মিনারে যেতে চান তারা হাইকোর্ট, দোয়েল চত্বর ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ (দোয়েল চত্বর হতে টিএসসি পর্যন্ত), টিএসসি’র মোড়, নীলক্ষেত পুলিশ ফাঁড়ি, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

(গ) যে সব শিক্ষার্থী ও জনসাধারণ রোকেয়া হল, শামসুন্নাহার হল এবং বিশ্ববিদ্যালয়ের কলাভবন এলাকা হতে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা নীলক্ষেত পুলিশ ফাঁড়ী, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারেন।

ডাইভারশন ব্যবস্থা

২১শে ফেব্রুয়ারি ভোর ৫টা থেকে রাজধানীর সাইন্সল্যাব হতে নিউমার্কেট ক্রসিং, কাঁটাবন ক্রসিং হতে নীলক্ষেত ক্রসিং এবং ফুলবাড়ীয়া ক্রসিং হতে চাঁনখারপুল ক্রসিং পর্যন্ত প্রভাত ফেরী উপলক্ষে সকল প্রকার যাত্রীবাহী গাড়ি প্রবেশ নিষেধ।

যানবাহন চলাচল সম্পর্কিত নির্দেশাবলী

কবরস্থান এবং শহীদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ ও পুষ্পস্তবক অর্পণ করতে যাবেন তারা অনুগ্রহ করে অন্যদের অসুবিধার কথা ভেবে রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকবেন। সকলের চলাচলের সুবিধার জন্য উপরে বর্ণিত রাস্তায় কোনো প্রকার প্যান্ডেল তৈরি না করার জন্য অনুরোধ করা হলো।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি