ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

২৩৪ আরোহীবাহী লাইফলাইনকে ফিরিয়ে দিল ইতালী; দায় নিতে নারাজ মাল্টাও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১০, ২৩ জুন ২০১৮ | আপডেট: ১৩:২৫, ২৩ জুন ২০১৮

ভূমধ্যসাগরের উদ্ধারকারী জাহাজ লাইফলাইনকে নিজ দেশে নোঙ্গর করার অনুমতি দেয়নি ইটালী। ইতালীর পাশাপাশি লাইফলাইনের দায়ভার নিতে অসীকৃতি জানিয়েছে পাশের দেশ মাল্টা। এসময় জাহাজটিতে ২৩৪ জন অভিবাসন প্রত্যাশী আরোহী ছিলেন।

জার্মানী ভিত্তিক দাতব্য সংস্থা মিশন লাইফলাইন কর্তৃক পরিচালিত হয় উদ্ধারকারী জাহাজ লাইফলাইন। বর্তমানে জাহাজটি ভূমধ্যসাগরে থাকা ইউরোপে অভিবাসন প্রত্যাশীদের উদ্ধারের কাজে নিয়োজিত আছে। গতকাল শুক্রবার দুইশতাধিক যাত্রী ও শরণার্থী নিয়ে জাহাজটি ইতালীতে নোঙ্গরের চেষ্টা করলে দেশটির জলসীমা থেকেই লাইফলাইনকে ফিরিয়ে দেয় ইতালীর কোস্টগার্ড।

ইতালীর স্বরাষ্ট্রমন্ত্রী এবং দুই উপ প্রধানমন্ত্রীর একজন মাত্তেও সালভিনি এর আগে ইঙ্গিত দিয়েছিলেন যে, লাইফলাইনকে ইতালীতে প্রবেশ করতে দেওয়া হবে না। উপরন্ত মালটার জাহাজটিকে নিজেদের সীমানায় নেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

তবে মালটা শেষ পর্যন্ত জাহাজটিকে নিজ জলসীমায় প্রবেশের অনুমতি দেয়নি। বিষয়টি নিশ্চিত করেছেন ইতালীর পরিবহণ মন্ত্রী ড্যানিলো টনিনেল্লি। মালটার এই সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ এবং ‘অমানবিক’ হিসেবে উল্লেখ করেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মালটিজ সশস্ত্র বাহিনীর সাথে ই-মেইল বার্তার একটি ছবি পোস্ট করেন যেখানে দেশটির ঐ প্রত্যাখ্যান বার্তা আছে।

এ বিষয়ে মালটা সরকারের এক মুখপাত্র বার্তা সংস্থা ডিপিএ’কে জানায়, “এই অপারেশনটি রোম রেসকিউ কো-অপারেশন সেন্টারের তত্ত্বাবধানে পরিচালিত হয়। আর এতে সহযোগী ছিল লিবিয়ার সংস্থাগুলো। এই ক্ষেত্রে মালটা কোন পক্ষ বা কর্তৃপক্ষ ছিল না। তাই আমরা এর দায়ভার নিতে পারি না”।

প্রসঙ্গত, বিগত এক সপ্তাহে দ্বিতীয়বারের মতো ইতালীর জাহাজ ফিরিয়ে দেওয়ার ঘটনা এটা।     

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি