ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

৩ দিন বন্ধ থাকবে প্রথম সাবমেরিন ক্যাবল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৬, ২১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:৪৭, ২৭ সেপ্টেম্বর ২০১৭

দেশের প্রথম সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৪) আগামী ৬ অক্টোবর হতে তিন দিন বন্ধ থাকবে। মেরামতের জন্য ক্যাবলটি এ সময়ে পুরোপুরি বন্ধ রাখা হবে।

গত ১২ বছরের মধ্যে এই প্রথম ক্যাবলটি শাট ডাউন হচ্ছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন সাবমেরিন ক্যাবল কোম্পানির এক শীর্ষস্থানীয় কর্মকর্তা।

মেরামতের সময়  ইন্টারনেট সেবায় গ্রাহকদের ধীর গতিসহ সংশ্লিষ্ট কাজে সমস্যা দেখা দিতে পারে।

সি-মি-উই-৪ এর ক্ষমতা সব মিলে আড়াইশ জিবিপিএস-এর মতো। এর মধ্যে প্রায় দুইশ জিবিপিএস এখন ব্যবহার হচ্ছে। অন্যদিকে সম্প্রতি চালু হওয়া সি-মি-উই-৫ ক্যাবল হতে আরও ৫০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার করা হচ্ছে।

দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ১৫০০ জিবিপিএস থেকে বর্তমানে ব্যবহার করা যাচ্ছে ২০০ জিবিপিএস। এর পুরোটাও যদি প্রথম ক্যাবল বন্ধ থাকার সময় ব্যবহার করা হয় তাহলেও দেশের মোট চাহিদার ৫০ জিবিপিএসের ঘাটতি থাকবে।

তাই বিএসসিসিএল এখন ঘটাতি মেটাতে বিদেশি কোনো কোম্পানির কাছ থেকে এক মাসের জন্য হলেও কিছু সংযোগ কিনতে চাইছে। তবে এ জন্য তাদের গুণতে হবে মোটা অংকের টাকা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন সি-মি-উই-৪ তে বঙ্গপোসাগারের ভেতরে রিপিটার বদলাতে হচ্ছে। ফলে ক্যাবলটিকে বঙ্গপোসাগরে বন্ধ করে তারপরই মেরামতের কাজ করতে হবে।

প্রথম অবস্থায় চলতি মাসের ২৫ থেকে ২৭ তারিখ পর্যন্ত মেরামতের দিন ঠিক হলেও পরে তা বদলে এখন ৬ হতে ৮ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি