ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

৩ ধরনের কাঁচা পাট রপ্তানি বন্ধ ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২২, ১৮ জানুয়ারি ২০১৮

বাংলা তোষা রিজেকশন (বিটিআর), আনকাট এবং বাংলা হোয়াইট রিজেকশন (বিডব্লিউআর)- এই তিন ধরনের কাঁচা পাট রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে বৃহষ্পতিবার প্রতিমন্ত্রী মির্জা আজমের সভাপতিত্বে পাট বিষয়ক উপদেষ্টা কমিটির এক আন্ত:মন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

‘পাট আইন-২০১৭’ এর ধারা-১৩ মোতাবেক পুনরাদেশ না দেওয়া পর্যন্ত আন-কাট, বিটিআর এবং বিডব্লিউআর নামে কাঁচা পাটের রপ্তানি বন্ধ থাকবে। তবে অন্যান্য কাঁচাপাট রপ্তানি যথারীতি অব্যাহত থাকবে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতেএতথ্যজানানো হয়।

প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, আগামী ৬ মার্চ ২০১৮ দ্বিতীয় বারের মত সারাদেশব্যাপি ‘জাতীয় পাট দিবস-২০১৮’ পালিত হবে। পাটশিল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকারের সুদক্ষ নেতৃত্বে ও পরিচালনায় নতুন প্রানের সঞ্চার করেছে। পাট শিল্পের এ অগ্রযাত্রাকে ধরে রাখতে শেখ হাসিনার সরকার দেশের অভ্যন্তরে ধান, গম, চাল, ভুট্টা, চিনি এবং সার সহ ১৭টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

তিনি বলেন, কাঁচা পাট ও পাটজাত পণ্যের উৎপাদন রপ্তানী বৃদ্ধি, দেশের অভ্যন্তরের পাটপণ্যের ব্যবহার বৃদ্ধি, পাটের ন্যায্যমূল্য নির্ধারণ ও পরিবেশ রক্ষায় পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন শতভাগ বাস্তবায়ন করা হয়েছে। কৃষক তার পাটের ন্যায্য মূল্য পাচ্ছে।

সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, অতিরিক্ত সচিব মো. আশরাফ আলী, অতিরিক্ত সচিব গোপাল কৃষ্ণ ভট্টাচার্য্য, বিজেএমসি চেয়ারম্যান মাহমুদুর রহমান, পাট অধিদফতর মহাপরিচালক মো. শামসুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস

এম/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি