ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৩১ ডিসেম্বরের পর এদেশে অ্যাকর্ড-অ্যালায়েন্স থাকবে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৫, ৩১ মে ২০১৮ | আপডেট: ১৫:০০, ৩১ মে ২০১৮

পৃথিবীর কোনো দেশে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের ক্রেতা জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সের উপস্থিতি নেই জানিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, এদেশে তাদের কোনো প্রয়োজন নেই আগামী ৩১  ডিসেম্বরের পর এদেশে অ্যাকর্ড ও অ্যালায়েন্স থাকবে না। 
আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গার্মেন্টস শ্রমিকদের বেতন ভাতার বিষয়ে গার্মেন্টস মালিকদের (বিজিএমইএ) সঙ্গে এক বৈঠকে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি আত্মমর্যাদাশীল দেশ। ৩১ মে তাঁদের (অ্যাকর্ড, অ্যালায়েন্স) মেয়াদ শেষ হচ্ছে চুক্তি অুনযায়ী। গুছিয়ে বা গুটিয়ে নিতে তারা আরো ছয় মাস সময় পাচ্ছে। ৩১ জানুয়ারির পর তারা আর বাংলাদেশে থাকবে না, প্রয়োজনও নেই। ভিয়েতনাম, ভারত, পাকিস্তান এসব দেশে অ্যাকর্ড, অ্যালায়েন্স নেই। অথচ বাংলাদেশে এদের কার্যক্রম রয়েছে।
রানা প্লাজা ধসের পাঁচ বছর হলো, এর পর থেকে দেশে আর কোনো দুর্ঘটনা ঘটেনি বলে জানান তোফায়েল আহমেদ। তিনি বলেন, ‘আমাদের কারখানার অবকাঠামো উন্নয়নসহ অন্যান্য বিষয় খুব সুন্দরভাবে এগোচ্ছে। মালিকরা সচেতন। অনেক কারখানা সবুজ হিসেবে মানদণ্ডে স্বীকৃতি পেয়েছে। এখন ক্রেতারা সন্তুষ্ট। এ অবস্থায় আমাদের নিজস্ব প্রকৌশল ব্যবস্থাপনা আছে তারাই যথেষ্ট তদারকির জন্য।’ ফলে আসলেই অ্যাকর্ড আর অ্যালায়েন্সের প্রয়োজন নেই বলে জানান তিনি।

বৈঠকে এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন,বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমানসহ অন্যান্য ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি