ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৩৬তম বিসিএসে নন-ক্যাডারে আবেদন ২৭০০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৫, ১৭ ডিসেম্বর ২০১৭

৩৬তম বিসিএসে নন-ক্যাডার পদের জন্য প্রায় দুই হাজার ৭০০ প্রার্থী আবেদন করেছেন বলে জানা গেছে। এ বিসিএসে ক্যাডার না পাওয়া তিন হাজার ৩০৮ জনকে নন-ক্যাডারে রাখা হয়েছে। প্রায় ৬০০ জন নন–ক্যাডারের জন্য আবেদন করেননি। নন-ক্যাডারে থাকা কিছু প্রার্থী আগের বিসিএসে ক্যাডার বা নন-ক্যাডারে চাকরি করছেন বলে তারা এতে আবেদন করেনি বলে পিএসসি সূত্রে জানা যায়। পিএসসি আরও জানায়, এটি একদিক থেকে নন-ক্যাডারের প্রার্থীদের জন্য ইতিবাচক। কেননা, তাদের চাকরি পাওয়ার সম্ভাবনা বাড়ল।

৩৬তম বিসিএসে নন-ক্যাডারের বিপরীতে পিএসসি শূন্য পদ কত পেয়েছে, তা জানতে চাইলে পিএসসির ওই দায়িত্বশীল সূত্র এ বিষয়ে এখনই কিছু জানাতে রাজি হয়নি। সূত্রটি বলছে, তারা বেশ কিছু শূন্যপদ পেয়েছে। তাদের কাছে নতুন নতুন পদের চাহিদা আসছে। এভাবে পদ পেতে থাকলে হয়তো সবাই নিয়োগ পেয়ে যেতে পারেন।

অবশ্য গত মাসে পিএসসির একটি সূত্র জানিয়েছিল, তখন পর্যন্ত তারা প্রায় এক হাজার ৮০০ শূন্য পদে নিয়োগের চাহিদাপত্র পেয়েছে। এখন এটা আরও বেড়েছে বলে ওই সূত্রের দাবি।

পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক জানান, আমাদের কাছে প্রতিনিয়ত নতুন নতুন পদের চাহিদা আসছে। তবে কত আসছে, তা এখন বলতে পারছি না। এখন আমরা মূলত আসন্ন ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নিয়ে ব্যস্ত।

গত ১৭ অক্টোবর ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। এতে দুই হাজার ৩২৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। ক্যাডার না পাওয়া তিন হাজার ৩০৮ জনকে নন-ক্যাডারে রাখা হয়েছে। ৩৬তম বিসিএসে প্রশাসন ক্যাডারে ২৯২টি, পুলিশ ক্যাডারে ১১৭, কর ক্যাডারে ৪২, পররাষ্ট্র ২০, নিরীক্ষা ও হিসাব ১৫, কৃষি ৩২২, মৎস্য ৪৮, স্বাস্থ্য সহকারী সার্জন ১৮৭, পশুসম্পদ ৪৩টিসহ দুই হাজার ৩২৩ জন প্রার্থীকে সুপারিশ করা হয়েছে।

৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষায় পাঁচ হাজার ৯৯০ জন উত্তীর্ণ হন। প্রথম শ্রেণির দুই হাজার ১৮০ জন গেজেটেড কর্মকর্তা নিয়োগ দিতে ২০১৫ সালের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত বছরের ৮ জানুয়ারি প্রিলিমিনারি পরীক্ষা হয়। দুই লাখের বেশি পরীক্ষার্থী এতে অংশ নিয়ে উত্তীর্ণ হন মাত্র ১৩ হাজার ৬৭৯ জন। গত বছরের সেপ্টেম্বরে তাদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ১২ হাজার ৪৬৮ জন। চাকরি প্রার্থীরা মৌখিক পরীক্ষা দেওয়া শুরু করেন ১২ মার্চ থেকে। তা শেষ হয় ৭ জুন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি