ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

৩৯ হাজার কোটি রুপির অস্ত্র কিনছে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪২, ২২ জানুয়ারি ২০১৮

রাশিয়ার কাছ থেকে শত্রুদের পুতে রাখা বোমা, গুপ্তচর, ক্ষেপনাস্ত্র ও ড্রোন শনাক্ত করতে সক্ষম এমন ক্ষেপনাস্ত্র কিনতে চূড়ান্ত চুক্তির প্রক্রিয়া শুরু করেছে ভারত। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ টাম্ফ নামের ৫টি ক্ষেপনাস্ত্র কেনার চুক্তি করতে যাচ্ছে দেশটি।

জানা গেছে, ওই ক্ষেপনাস্ত্রগুলি ৪০০ কিলোমিটার দূরের শত্রুর স্থান শনাক্ত করতে সক্ষম। তাছাড়া ভূপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার উপরের কোন স্থানও ক্ষেপনাস্ত্রগুলি শনাক্ত করতে সক্ষম। ২০১৮-১৯ অর্থ বছরেই ভারত ওই ক্ষেপনাস্ত্রগুলি কেনার চুক্তি করতে চাচ্ছে। আর ২০১৮ সালের মধ্যেই দেশটিতে ক্ষেপনাস্ত্র আনতে চাচ্ছে। আগামী সাড়ে তিন বছরের মধ্যে ওই ক্ষেপনাস্ত্রগুলি ভারতে আসার কথা রয়েছে।

এদিকে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সুত্র জানিয়েছে, এ ক্ষেপনাস্ত্রগুলি ভারতে আনা হলে ভারতের বিমান বাহিনীর সামর্থ্যের ক্ষেত্রে বড় ধরণের পরিবর্তন আনবে। এদিকে এমন ক্ষেপনাস্ত্র কেনার আগেই প্রতিদ্বন্দ্বী দেশ চীন ন্যাটোর কাছ থেকে এসএ-২১ গ্রোলার নামের ক্ষেপনাস্ত্র আমদানি করেছে।

গত সপ্তাহে রাশিয়া থেকে আনা এস-৪০০ ক্ষেপনাস্ত্র ঝড়ের কবলে পড়ে পুরোপুরি ধ্বংস হয়ে যায়। চীন রাশিয়া থেকে ওই ক্ষেপনাস্ত্র আমদানি করছিল বলে আন্তর্জাতিক গণমাধ্যমে কবর বেরিয়েছে।

সুত্র: টাইমস অব ইন্ডিয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি