ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৩৯তম বিশেষ বিসিএসের পরীক্ষা জুলাইয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০১, ২২ মে ২০১৮ | আপডেট: ১২:৩২, ২৩ মে ২০১৮

চলতি বছরের জুলাই মাসের মধ্যে স্বাস্থ্য ক্যাডারের ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষা আয়োজন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে । পিএসসির জরুরি সিন্ডিকেট সভায় ৩৮ ও ৩৯ তম বিসিএস পরীক্ষার সময় নির্ধারণ করা হবে।’

মঙ্গলবার পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি’র) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক এই তথ্য নিশ্চিত করেন।

 পিএসসি’র চেয়ারম্যান  ড. মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে  বলেন,  একসঙ্গে অনেকগুলো কাজ হাতে নেওয়া হয়েছে এর মধ্যে ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের কাজ, ৪ হাজার নার্স নিয়োগের জন্য লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ১০ হাজার প্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া হচ্ছে।

এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষার কাজ করা হচ্ছে। এ কারণে ৩৮তম ও ৩৯তম বিসিএস পরীক্ষার সময় এখনও নির্ধারণ করা সম্ভব হয়নি। আগামি এক সপ্তাহের মধ্যে এসব পরীক্ষার সময় ঘোষণা করা হবে।

পিএসসি সূত্রে গেছে, চিকিৎসক নিয়োগের জন্য ৩৯তম বিশেষ বিসিএসের আবেদন শেষ হয় গত ৩০ এপ্রিল। গত ১০ এপ্রিল এই বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হয়। এতে প্রায় ৪০ হাজার চাকরিপ্রার্থী আবেদন করেন। ৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ সহকারী সার্জন আর ২৫০ সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেওয়া হবে এই বিসিএসে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়, ৩৯তম বিশেষ বিসিএসে এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে। এতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। এছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে। মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

প্রতিটি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর। লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে। এ দিকে গত ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন ৩৮তম বিসিএস প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন। তারা এখন লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

সূত্র আরও জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে।

উল্লেখ্য, এর আগে ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ পরীক্ষার্থী। ৩৮তম বিসিএসে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ প্রার্থী আবেদন করেন।

 কেআই/ টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি