ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নিয়োগ দেওয়া হবে ৪৭৯২ চিকিৎসক

৩৯তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৭, ৮ এপ্রিল ২০১৮

স্বাস্থ্য ক্যাডারে চিকিৎসক নিয়োগ দিতে ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আজ রোববার কমিশনের ওয়েবসাইটে বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি, পরীক্ষার সিলেবাস ও নির্দেশাবলী প্রকাশ করা হয়। এতে বলা হয় স্বাস্থ্য ক্যাডারে চার হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ৪ হাজার ৫৪২ সহকারী সার্জন ও ২৫০ সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১০ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন প্রার্থীরা। তাদের বয়স ২১ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে।

ইতিমধ্যে বিশেষ বিসিএসের মাধ্যমে এককালীন চিকিৎসক নিয়োগের পরীক্ষা নেয়ার পূর্ব বিধিমালাও সংশোধন করেছে সরকার। সংশোধিত বিধিমালা অনুযায়ী, মেডিক্যাল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বর; বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলী ও আন্তর্জাতিক বিষয়াবলীতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে।

বিধিমালা অনুযায়ী আরো জানা গেছে, প্রতিটি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর দেওয়া হবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হবে।  মৌখিক পরীক্ষার পাস নম্বর ৫০ ধরা হয়েছে।

এছাড়া লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। এই পরীক্ষা শুধু ঢাকায় অনুষ্ঠিত হবে।

বিশেষ বিসিএসের মাধ্যমে ২০০ নম্বরের এমসিকিউ ধরনের লিখিত ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নিয়ে এককালীন চিকিৎসক নিয়োগ দিতে এর মধ্যে বিধিমালাও সংশোধন করেছে সরকার।

সংশোধিত বিধিমালা অনুযায়ী, মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বর; বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলী ও আন্তর্জাতিক বিষয়াবলীতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে।

প্রতিটি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর দেওয়া হবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর।

লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে।

এর আগে সকালে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক জানিয়েছিলেন যে, আজ ৩৯ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। পিএসসির প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

এ সংক্রান্ত আরও খবর

৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি আজ


/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি