ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৪জির লাইসেন্স পেতে ৫ প্রতিষ্ঠানের আবেদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৪, ১৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২০:৪৪, ১৪ জানুয়ারি ২০১৮

উচ্চ আদালতের আদেশে ৪-জি কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার হওয়ায় দেশে চতুর্থ প্রজন্মের মোবাইল সেবা চালুতে আর কোন বাধা নেই। ইতোমধ্যে চতুর্থ প্রজন্মের মোবাইল সেবা দিতে লাইসেন্স চেয়ে আবেদন করেছে ৫টি প্রতিষ্ঠান।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন এন্ড রেগুলেটরি কমিশন (বিটিআরসি) আজ রোববার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়। কমিশনের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, "৪-জি সংযোগের লাইসেন্স পেতে ৫টি প্রতিষ্ঠান আবেদন করেছে। এরা হল টেলিটক, প্যাসিফিক বাংলাদেশ টেলিকম বা সিটিসেল, বাংলালিংক, গ্রামীণ ফোন এবং রবি। যাচাই-বাছাই শেষে আগামী ১৩ ফেব্রুয়ারি লাইসেন্স প্রাপ্তদের নাম ঘোষণা করা হবে"।

৪-জি লাইসেন্সের পাশাপাশি স্পেকট্রাম বা তরঙ্গ এর নিলামের ঘোষণাও দেন সংস্থাটির চেয়ারম্যান। স্পেক্ট্রাম নিলামে অংশ নিতে চারটি প্রতিষ্ঠান আবেদন করেছে। এরা হল বাংলালিংক, রবি, গ্রামীণ ফোন এবং সিটিসেল। প্রতিষ্ঠানগুলোর আবেদন নিলাম ব্যবস্থাপনা ও পরিচালনা কমিটির কাছে যাচাই বাছাই এর জন্য পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, "২১০০ মেগাহার্টজের ব্যান্ডউইথের প্রতি মেগা হার্টজের জন্য নিলামের সর্বনিম্ন দাম হবে ২৭ মিলিয়ন মার্কিন ডলার। আর ১৮০০ ও ১৯০০ মেগাহার্টজের জন্য প্রতি মেগাহার্টজের জন্য নিলাম শুরু হবে ৩০ মিলিয়ন মার্কিন ডলার থেকে। আর নিলামের পরবর্তী ৩০দিনের মধ্যে নিলামের মূল্যের ৬০ শতাংশ মূল্য পরিশোধ করলে প্রতিষ্ঠানগুলোকে স্পেকট্রাম বরাদ্ধ দেয়া হবে"।

তবে সিটিসেলের ৩-জি লাইসেন্স না থাকায় প্রতিষ্ঠানটিকে আগে স্পেকট্রাম নিলামে অংশ নিয়ে পর্যাপ্ত তরঙ্গ নেবার পর ৪-জি চালু করতে হবে।
সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সবকিছু ঠিক থাকলে আগামী ফেব্রুয়ারি মাসের শেষ দিক থেকেই দেশে চালু হবে চতুর্থ প্রজন্মের মোবাইল সংযোগ সেবা ৪-জি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি