ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৫ কারণ দাম্পত্য জীবন বিষিয়ে দেয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০২, ২ জুন ২০১৮ | আপডেট: ১১:২২, ৩ জুন ২০১৮

দাম্পত্য সুখ কে না চায়। তবে ৫ টি কারণে আপনার এ হাসি মিলিয়ে যেতে পারে।

দাম্পত্য সুখ কে না চায়। তবে ৫ টি কারণে আপনার এ হাসি মিলিয়ে যেতে পারে।

দাম্পত্য জীবন এমন একটি সম্পর্ক যা সামান্য ভুলের কারণে অসুখী করে তোলে। শুরু হয় দু’জন দু’জনের মধ্যে ভুল বোঝাবুঝি। তবে চলুন দেখে নেওয়া যাক কি কারণে দাম্পত্য জীবনে ফাটল ধরছে-  

১) শুধু নিজের ইচ্ছাকে প্রাধান্য দিলে

অনেক দাম্পত্য জীবনে দেখা যায়, স্বামী বা স্ত্রী নিজের মতামত বা ইচ্ছাকে প্রাধান্য দিয়ে তার সখ, আনন্দ, সুখের জন্য যা যা দরকার সবই করেন। কিন্তু উল্টোদিকে তার সঙ্গীর সখ বা ইচ্ছার কোনো মূল্যই দিতে চান না৷ ফলে অন্যজনের পক্ষে এই স্বার্থপরতা বা একগুঁয়েভাব বেশি দিন সহ্য করা সম্ভব হয় না। এতে দাম্পত্য জীবনে অশান্তি শুরু হয়।

২) সন্দেহ

দাম্পত্য জীবনে সন্দেহ একটি অভিশাপস্বরূপ। কখনোই সঙ্গীকে সন্দেহ করতে যাবেন না। কারণ সন্দেহ সম্পর্কের মধ্যে ফাটল ধরায়। আপনার জীবনসঙ্গী আপনার খুব কাছের মানুষ এটা সত্যি। কিন্তু নিজের মনে খুঁতখুঁত থাকার কারণে তার বিষয়ে অনেক ঘাঁটাঘাঁটি করেন, যা আপনার সঙ্গী সেটা চায় না। এতে দাম্পত্য জীবনে কলহ নেমে আসে। তবে মনে রাখবেন, মানুষ কখনো নিখুঁত নয়। তাই মনের সন্দেহ দূর করুন।

৩) খুব বেশি ব্যস্ততা

সঙ্গীর জন্য হাতে কিছু সময় রাখা প্রয়োজন। পারস্পরিক কথাবার্তা আর সময়গুলো সম্পর্ককে প্রগাঢ় করে। তার প্রতি আপনার কর্তব্য রয়েছে, আপনার কিছু দায়িত্ব রয়েছে। আপনার কাছে কিছুটা সময় তিনি পাওয়ার অধিকার রাখেন। যদি সময় দিতে না পারেন তাহলে আপনার দাম্পত্য জীবনে অসুখী দেখা যাবে। সুতরাং এই বিষয়টি খেয়াল রাখুন।

৪) পরকীয়া

দাম্পত্য জীবনে অসুখী হওয়ার পিছনে প্রধান কারণ হচ্ছে পরকীয়া। এর কারণে অনেকের সংসার ভেঙে যাচ্ছে। সঙ্গী যদি পরকীয়য় জড়িয়ে পড়ে তাহলে আপনার দাম্পত্য জীবনে নেমে আসবে কালো মেঘ। তাই সবসময় নিজের সঙ্গীর খোঁজ নিন তার সঙ্গে ভাল ব্যবহার করুন।

৫) স্ত্রীর বন্ধ্যত্ব

অনেকের দাম্পত্য জীবনে দেখা যায় সন্তান নেই। এর কারণ স্ত্রীর বন্ধ্যাত্ব। যে কারণে দাম্পত্য জীবনে বিষাদ ডেকে আনে। এক্ষেত্রে স্ত্রীরা বেশি কষ্ট পেয়ে থাকেন। তার তেমন কিছুই করার থাকে না।

কেএনইউ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি