ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

৫ ধরনের বন্ধু থেকে দূরে থাকুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৭, ১ নভেম্বর ২০১৭

বন্ধু হচ্ছে ছায়া দানকারী বৃক্ষের মতো। বন্ধু শব্দটির সঙ্গে আস্থা, বিশ্বাস ও অকৃত্রিম ভালোবাসা জড়িত। বন্ধু ও বন্ধুত্ব নানাভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে। একজন ভালো বন্ধু জীবনকে যেমন সুন্দর করে তুলতে পারে, ঠিক তেমনি একজন খারাপ বন্ধু জীবনে ব্যর্থতার কারণ হতে পারে। তাই বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সতর্কতা খুবই জরুরি। কিছু মানুষ আছে যাদের সাথে বন্ধুত্ব করা উচিত না, কেননা তাদের স্বভাব ও আচরণ জীবনে বিপত্তির কারণ হতে পারে।

নেতিবাচক বন্ধু

কথায় আছে, সৎ সঙ্গে স্বর্গবাস আর অসৎ সঙ্গে সর্বনাশ। যদি ভালো বন্ধুর সঙ্গে থাকেন, তবে তার ভালো গুণগুলো আপনার মাঝে সংক্রামিত হবে। ঠিক তেমনি যদি নেতিবাচক মানুষের সাথে সময় কাটান, তার নেতিবাচক মনোভাব আপনার মাঝে দেখা দেবে। বন্ধুটি যদি আপনাকে সারাক্ষণ বলে আপনি এই কাজটি পারবেন না, আপনাকে দ্বারা এই কাজটি হবে না- দেরী হওয়ার আগে তার সঙ্গ আজই ত্যাগ করুন।

প্রতিযোগী বন্ধু

বন্ধুত্বের মাঝে কিছুটা প্রতিযোগিতা থাকতে পারে, এটি খারাপ কিছু নয়। তবে তা যদি অভ্যাসে পরিণত হয়ে যায়, সেটি ক্ষতিকর। এই ধরণের বন্ধু সবসময় আপনার সাথে প্রতিযোগিতা করে থাকে। শুধু তাই নয়, আপনার সাফল্যে খুশি হওয়ার পরিবর্তে যে আপনাকে হিংসা করে থাকে। এই ধরণের বন্ধু থেকে সাবধান থাকবেন, যে কোনো সময় সে আপনার ক্ষতি করতে পারে। আর যখন বন্ধুত্ব প্রতিযোগিতামূলক হয় তখন সে বন্ধুত্ব না থাকাই ভালো। কারণ, আপনার বন্ধু আপনার সম্পর্কে ভালো জানে। তাই সে যদি অসৎ হয় তবে তার দ্বারা ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কারণ, এরকম বন্ধু সব সময় সুযোগ সন্ধানী হবে এবং আপনার সফলতায়ও তারা হিংসাবোধ করবে।

প্রতিশ্রুতি ভঙ্গকারী

আপনার বন্ধু আপনাকে জানালো তাকে বাসা থেকে অফিস পর্যন্ত পৌঁছে দিতে। আপনি সানন্দে তাকে কথা দিলেন। কিন্তু সময়মতো যখন আপনি তাকে আবারো ফোন দিলেন দেখলেন সে ফোন রিসিভ করছে না বা বন্ধ করে রেখেছে। এভাবে দিনের পর দিন যদি দেখেন তার স্বভাব প্রতিশ্রুতি না রাখা তবে এমন বন্ধু থেকে দূরে থাকা উচিত। কারণ, এ ধরনের বন্ধুরা কখনো বিপদের সময় আপনার পাশে দাঁড়াবে না।

জাহির করা

যারা সবসময় সবকিছুতে নিজেকে জাহির করে থাকে, এমন বন্ধুদের এড়িয়ে চলুন। এই ধরনের মানুষেরা সব সময় নিজেকে বড় ভাবে। নিজের জ্ঞান, নিজের জানাকে বেশি করে গুরুত্ব দিয়ে থাকে। এই ধরণের মানুষেরা স্বার্থপর হয়ে থাকে। তাই এদের সঙ্গ ত্যাগ করাই ভালো। এছাড়া কোনো সমাবেশ, আড্ডা কিংবা অনুষ্ঠানের সে আপনাকে ছোট করে রাখতে পছন্দ করবে। আপনাকে হেয় করবে এবং আপনার স্বাচ্ছন্দ নষ্ট করবে।

আপনাকে অপছন্দ করে

যে বন্ধুটি আপনাকে মনে মনে অপছন্দ করে থাকে, তার থেকে দূরে থাকুন। এই ধরণের মানুষেরা সবার সামনে আপনার সাথে ভালো ব্যবহার করে থাকে, কিন্তু পিছনে আপনার ক্ষতি করতে দ্বিধা বোধ করবে না। সূত্র : হেলথডটকম।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি