ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৬ উপকরণ আপনাকে করবে দীর্ঘায়ু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৯, ১৯ জুলাই ২০১৭ | আপডেট: ০৯:৫৬, ২২ জুলাই ২০১৭

ভারতীয় উপমহাদেশে প্রায় পাঁচ হাজার বছর আগে থেকেই ভেষজ থেকে আয়ুর্বেদিক চিকৎসার প্রমাণ মেলে। সময়ের সঙ্গে সঙ্গে আয়ুর্বেদ গুরুত্ব হারালেও একবিংশ শতাব্দীর ব্যস্ত জীবনে আবারও নতুনভাবে গুরুত্ব পেতে শুরু করেছে যোগ ও আয়ুর্বেদ।

এই আয়ুর্বেদের ৬ উপকরণ প্রতিদিনের রান্নায় থাকলে তা আমাদের সুস্থ ও দীর্ঘায়ু হতে সাহায্য করবে। জেনে নিন এই ৬ উপকরণ সম্পর্কে-

হলুদ

হলুদের ব্যবহার হয়ে আসছে প্রাচীনকাল থেকে। আর মাছ তো হলুদ ছাড়া রান্নাই করতেই পারেন না বাঙালি নারীরা। আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী ক্ষত উপশমে ব্যবহার হয়ে থাকে হলুদ। এটি শরীরে জমে থাকা রোগের জীবাণু ধ্বংস করে শরীর রাখে আরও সুস্থ।

আদা

দেহের কোথাও ক্ষতস্থান থাকলে তা দ্রুত শুকাতে সাহায্য করে আদা। এতে রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি এজেন্ট, যা যেকোনো কাটাছেঁড়া, ক্ষতস্থান দ্রুত ভালো করে। পেশি ব্যথায় আদা কার্যকর। আদা ২৫ ভাগ পেশির ব্যথা কমাতে কাজ করে। আদার মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও বায়োঅ্যাকটিভ উপাদান মস্তিষ্কের অকালবার্ধক্য কমাতে সাহায্য করে। এতে স্মৃতিশক্তি বাড়ে। তাই স্মৃতি বাড়াতে আদার কার্যকারিতা অনেক। আদার রস শরীর শীতল করে এবং হার্টের জন্য উপকারী। প্রতিদিন মাত্র ২ গ্রাম আদার গুঁড়ো ১২ সপ্তাহ ধরে খেলে ডায়াবেটিসের ঝুঁকি ১০ ভাগ কমে। পাশাপাশি হৃদরোগের ঝুঁকিও কমে ১০ ভাগ।

কাঁচা মরিচ

কাঁচা মরিচ আমাদের শরীর সুস্থ রাখতে বেশ উপকারী। কাঁচা মরিচ ঝাল হলেও প্রতিদিনের ডায়েটে সামান্য পরিমাণে থাকা উচিত। কাঁচা মরিচ রোগ, ক্ষত সারিয়ে শরীর সুস্থ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

পেঁপে

পেঁপের গুণাগুন আমরা সবাই জানি। ভিটামিনে ভরপুর এই ফলটি আমাদের শরীরের জন্য দারুণ উপকারী। শুধু ফল নয় এর বীজও উপকারী। এই ফলের বীজে থাকা উৎসেচক ক্যানসার রুখতে কাজ করে।

রসুন

রসুন আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। রসুন আমাদের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রক্ত পরিষ্কার করে ডিটক্স করতে সাহায্য করে। আয়ুর্বেদ অনুযায়ী আমাদের প্রতিদিন অন্তত ১ কোয়া করে রসুন খাওয়া উচিত।

মশলা

আমাদের দেশে নানা ধরণের মশলার ব্যবহার হয়। এরমধ্যে জিরা, ধনিয়া পাতা ইত্যাদি উল্লেখযোগ্য। জিরা আমাদের নিয়মিত একটি মশলা। গরুর দুধের সঙ্গে জিরা সিদ্ধ করে বেটে চিনি মিশিয়ে খেলে শরীরের বল শক্তি বাড়ে। ধনে পাতা রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি রূপচর্চায়ও দারুণ কাজ দেয়। এতে রয়েছে ফাইবার, ম্যাংগানিজ, আয়রণ, ম্যাগনেসিয়াম, ভিটামিন ‘এ’, ভিটামিন ‘সি’, ভিটামিন ‘কে’, ফসফরাস, ক্লোরিন এবং প্রোটিন যা আমাদের শরীরের জন্য দারুণ উপকারী।

আর/ডব্লিউএন

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি