ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৬০ কোটি টাকা ফুল বিক্রির লক্ষ্যমাত্রা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০, ১৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৩৫, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

দেশের ৭০ ভাগ ফুলের যোগান আসে যশোরের ঝিকরগাছা থেকে। বসন্ত উৎসব, ভালবাসা দিবস ও একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে এবার ফুল বিক্রির লক্ষ্যমাত্রা ৬০ কোটি টাকা। আর ভালো উৎপাদন হওয়ায় ভালো দাম পাবার আশা করছেন ঝিনাইদহের ফুলচাষীরা। গোলাপ, জারবেরা, গ্লাডিওলাস, গাঁদা, চন্দ্রমল্লিকা। দিগন্তজোড়া মাঠে ফুলের সমারহ।

সারা বছর চাহিদা থাকলেও বসন্ত উৎসব, ভালোবাসা দিবস, ভাষা দিবস ও বাংলা নববর্ষে বাড়ে ফুলের বেচাকেনা। এ বছর উৎপাদন ভালো। বিক্রি ৬০ কোটি ছাড়াবে বলে মনে করছেন চাষীরা।

ফুল চাষের প্রসিদ্ধ স্থান যশোরের ঝিকরগাছার গদখালী, পানিসারা ও নাভারণ। এ বছর চাষ হয়েছে এক হাজার হেক্টর জমিতে। ১৯৮৩ সালে এখান থেকেই বাণিজ্যিকভাবে শুরু হয় ফুলচাষ; পানিসারা গ্রামের শের আলীর হাত ধরে।

যশোরে ফুলের ঐতিহ্যকে ধরে রাখতে ও বাণিজ্যিক প্রসার বাড়াতে সচেষ্ট সরকারও। নির্মাণের অপেক্ষায় ফুল গবেষণাগার ও হিমাগার।
চলতি মৌসুমে ঝিনাইদহে ফুলের আবাদ হয়েছে ২৫৫ হেক্টর জমিতে। বেশি চাষ হয়েছে গাঁদা। প্রতি ঝোপা গাঁদা ৫০ টাকা আর জারবেরা স্টিক সাত থেকে ১০ টাকায় বিক্রি হচ্ছে। চাষীরা বলছেন, চাহিদা বেশি থাকায় ফুলের দাম বেড়ে যাবে কয়েকগুন।

তবে দাম ভাল পেতে ফুলের মান ভাল রাখা দরকার- বলছে কৃষি বিভাগ। তবে মাঠ পর্যায়ে কৃষি দফতরের পরামর্শ পৌঁছে দিতে আরও তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন ফুল চাষীরা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি