ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘৭ মার্চের ভাষণে মনের কথা বলেছিলেন বঙ্গবন্ধু’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৪, ১৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ২০:০০, ১৮ নভেম্বর ২০১৭

৭ মার্চের ঐতিহাসিক ভাষণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজের মনের কথা বলেছিলেন। তার কাছে বক্তব্যের অসংখ্য লিখিত কপি আসলেও তিনি সেগুলো শেষ পর্যন্ত গ্রহণ করেননি। কেবল নিজের মনের কথা-ই বলছিলেন। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ইউনেসকোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য ঘোষণা করায় শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত এক নাগরিক সভায় বক্তৃতাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ৭১ সালের ৭ মার্চের সকাল বেলায় জাতির জনক যখন বাসায় অবস্থান করছিলেন, তখন ভাষণের অসংখ্য কপি তার কাছে দেওয়া হয়। অনেক রাজনৈতিক নেতারা সেখানে গিয়ে তাকে বিভিন্ন ভাষণ টুকে দিয়েছেন। কিন্তু তিনি তা গ্রহণ করেননি, বরং জনমানুষের মনের কথা বলেছেন। নিজের মনের কথা বলেছেন।


দিনটিতে ফজিলাতুন্নেছা মুজিবের অবদানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মা-বাবাকে আয়নার মতো অনুসরণ করতো । তার মধ্যে রাজনৈতিক আদর্শ গড়ে উঠেছিল। বাবা যখন ওইদিন সকালে বাসায় অবস্থান করছিলেন, তখন মা বাবাকে বললেন, ১৫ মিনিটের জন্য বিশ্রাম নিতে এসো। বাবা শোবার ঘরে আসলে, মা বাবাকে পরামর্শ দেন। তিনি বলেন, তুমি আজ তাই বলো, যা তোমার মন বলে। আমি জানি, তোমার মন তাই বলে, যা মুক্তিকামী জনগণ বলতে চায় । তুমি তাদের কথায় বলো।’ প্রধানমন্ত্রী বলেন, আমার মার ওই দিন পরামর্শই জীবনের শ্রেষ্ঠ পরামর্শ।

তিনি আরও বলেন, আজ বাংলাদেশ স্বাধীন । অথচ দেশের মানুষকে স্বাধীনতা এনে দিতে সারা জীবন কারান্তরীণ ছিলেন জাতির জনক। তার জীবনে কেবল একটাই লক্ষ্য ছিল, যে করেই হোক বাঙালি জাতির একটি পরিচয় এনে দিবেন তিনি। এসময় প্রধানমন্ত্রী ইউনেসকোকে ধন্যবাদ জানান।

 

এমজে/এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি