ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৭ শতাংশ ব্যবহার বেড়েছে ভিসা কার্ডের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৪, ১৬ আগস্ট ২০১৮

ভিসা কার্ডের ব্যবহার বেড়েছে বাংলাদেশে। ভোক্তারা ২০১৭ সালের তুলনায় চলতি বছরের রমজান মাস ও ঈদুল ফিতরে ৭ শতাংশ বেশি ভিসা কার্ড ব্যবহার করেছেন। ভিসার পেমেন্ট ট্রেন্ডস সম্প্রতি প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, রমজান ও ঈদুল ফিতরে ভিসা কার্ডে ব্যবহার ৭ শতাংশ বেড়েছে, যেখানে লেনদেনের পরিমাণ বেড়েছে ৮ শতাংশ। এছাড়া অন্য মাসের তুলনায় রমজানে ভিসা কার্ডের মাধ্যমে গড় ব্যয়ও বেড়েছে। প্রতিবেদন অনুযায়ী, অন্যান্য মাসের তুলনায় রমজানের তৃতীয় সপ্তাহে ভিসা কার্ডের মাধ্যমে ভোক্তাদের খরচের পরিমাণ সর্বোচ্চ ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এ বিষয়ে ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্রণ বলেন, ভোক্তাদের ব্যয়ের এ ধারা প্রমাণ করে, বাংলাদেশের মানুষ নগদ অর্থবিহীন লাইফস্টাইলকে প্রাধান্য দিচ্ছে। কার্ডের সুবিধা, নিরাপত্তা ও ব্যবহারের সহজ উপযোগিতা ভোক্তাদের ডিজিটাল ইকোসিস্টেমে সহজ লেনদেনে সহায়তা করবে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এবারের রমজানে ভিসা কার্ডের মাধ্যমে পোশাক ও অ্যাকসেসরিজ, রিটেইল শপ ও ইলেকট্রনিকস পণ্যের দোকানে লেনদেন যথাক্রমে ১০, ৩ ও ১ শতাংশ বেড়েছে। ই-কমার্স লেনদেন ও ভোক্তাদের খরচ সর্বোচ্চ বেড়েছে ৪৮ শতাংশ, যা মোট বিক্রির প্রবৃদ্ধিতে ৮ শতাংশ অবদান রেখেছে। এয়ারলাইনস (২০ শতাংশ), শিক্ষা ও সরকার (১৫ শতাংশ) ও ভ্রমণসেবা খাত (১৩ শতাংশ) ই-কমার্স বাজারে ব্যয়ের শীর্ষে রয়েছে।

প্রতিবেদন থেকে আরো জানা গেছে, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে আন্তর্জাতিকভাবে ভিসা কার্ডের ব্যবহার বেশি হয়েছে। ভ্রমণসেবা, হোটেল ও এয়ারলাইনস খাতে ভিসা কার্ডের ব্যবহার বেশি হয়েছে।

আরকে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি