ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

৭০ অনুচ্ছেদের বৈধতা প্রশ্নে বিভক্ত রায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৫, ১৫ জানুয়ারি ২০১৮

রাজনৈতিক দল থেকে পদত্যাগ বা দলের বিপক্ষে ভোট দেওয়ার কারণে আসন শূন্য হওয়া সংক্রান্ত বিধান সম্বলিত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা প্রশ্নে বিভক্ত আদেশ দিয়েছেন হাইকোর্ট। গতবছর দায়ের করা একটি রিট আবেদনের শুনানি শেষে সোমবার আদেশ দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ।

বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ৭০ অনুচ্ছেদ প্রশ্নে রুল দিয়েছেন। অপর বিচারপতি মো. আশরাফুল কামাল রিট আবেদনটি খারিজ করে দেন।

নিয়ম অনুযায়ী  নিষ্পত্তির জন্য বিষয়টি এখন প্রধান বিচারপতির কাছে যাবে। তিনি রিট শুনানির জন্য নতুন একটি বেঞ্চ ঠিক করবেন এবং সেই বেঞ্চেই এর নিষ্পত্তি হবে।

সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ আইনজীবী ইউনুছ আলী আকন্দ গত বছরের ১৭ এপ্রিল রিটটি করেন। রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোনো নির্বাচনে কোনো রাজনৈতিক দলের প্রার্থীরূপে মনোনীত হইয়া কোনো ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হইলে তিনি যদি (ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা (খ) সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন, তাহা হইলে সংসদে তাঁহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোনো নির্বাচনে সংসদ সদস্য হইবার অযোগ্য হইবেন না।’

রিট আবেদনটি করার পর আইনজীবী ইউনুছ আলী আকন্দ গণমাধ্যমকে জানান, যেকোন সংসদ সদস্য জনগণের প্রতিনিধি। কিন্তু সংসদে দলের বাইরে তার নিজস্ব মত দেওয়ার ক্ষেত্রে প্রধান বাধা হচ্ছে ৭০ অনুচ্ছেদ। কারণ দলের সিদ্ধান্তের বাইরে গেলে তার সংসদ সদস্য পদ থাকছে না। ফলে এটি অগণতান্ত্রিক। যা সংবিধানের গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক।

 

আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি