ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৯০ কোটি বছর আগের জীবাশ্ম উদ্ধার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৭, ৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:১১, ১২ ফেব্রুয়ারি ২০১৮

শিশু মানেই কৌতুহল। শিশু মানেই অজানাকে জানার আকাঙ্ক্ষা। শিশু মানেই বদ্ধ দরজা ভেদ করে নতুনের কাছে যাওয়ার প্রত্যয়। তবে সেই নতুনকে খুঁজতে গিয়ে পৃথিবীর-ই প্রথম আবিষ্কার করে বসলেন, তা কি কেউ ভেবেছিলেন?

হ্যা, পাঠক! এমটাই ঘটেছে কানাডার লা ক্যানডেলারিয়ার একটি আশ্রমে। ১০ বছর বয়সী বালক এলাকাটিতে ঘুরতে গিয়ে বিরল একটি জীবাশ্মের সন্ধ্যান পান। তবে সেটা ছিল পৃথিবীতে আবিষ্কৃত একেবারে ভিন্ন একটি প্রজাতির মাছ, যে প্রজাতির মাছ আগে কখনো আবিষ্কৃত হয়নি।

ভ্রমণে গিয়ে ওই তরুণ দেখতে পান পাখাসহ একটি প্রাণী পাথরে গায়ে লেগে রয়েছে। তৎক্ষনাৎ সে ছবি তুলে নেয়। পরে ছবিটি নিয়ে সে প্রত্নতত্ত্ব গবেষণাকেন্দ্রের সঙ্গে যোগাযোগ করলে তারা জানায়, এটি পৃথিবীর মধ্যে আবিষ্কৃত প্রথম কোন ভিন্ন প্রজাতির মাছ।

তবে যে জীবাশ্মটি পাওয়া গেছে, তা আজ থেকে ৯ কোটি বছর আগে বিলীন হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। তবে এদের কোন নতুন প্রজাতি বর্তমানে অবশিষ্ট নেই। গবেষকরা বলছে এটি মাছের একটি জীবাশ্ম।

আলবার্টা ইউনিভার্সিটির প্রফেসর অ্যালিসন মুরে বলেন, ওই ভ্রমণকারীকে শনাক্ত করেছে। শুধু তাই নয় তার কাছ থেকে পাওয়া ফটোগ্রাফ দেখে তারা ওই এলাকায় ভ্রমণ করেন। পরিদর্শন শেষে গবেষকরা বলছেন, এটি পৃথিবীর সবচেয়ে পুরোনো মাছের জীবাশ্ম। এটি লিজার্ড মাছের জীবাশ্ম বলে মনে করছেন তারা। তারা আরও বলেন, এ ধরণের সম্পূনন্ জীবাশ্ম পাওয়া একেবারেই দুরূহ। তবে জীবাশ্মটি এখনও সেখানে অক্ষত রয়েছে বলেও জানান গবেষকরা।

সূত্র: জি নিউজ
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি