ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

বর্তমানে দেশের চাহিদার প্রায় ৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার সংসদে সরকারি দলের সদস্য মমতাজ বেগমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

মন্ত্রী বলেন, স্বাধীনতা অর্জনের পর দেশে ওষুধ প্রাপ্তি মূলতঃ আমদানির ওপর নির্ভরশীল ছিল। জনগণকে উচ্চ মূল্যে ওষুধ ক্রয় করতে হতো। ইতোমধ্যে ওষুধ আমদানিকারী দেশ থেকে রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। সারাবিশ্বে বাংলাদেশের ওষুধ সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, ২০১৪ সালে বাংলাদেশ উন্নত বিশ্বের ইউরোপ আমেরিকাসহ প্রায় ৯২টি দেশে ৭৩৩ কোটি টাকা, ২০১৫ সালে ১২০টি দেশে ৮১২ কোটি টাকা, ২০১৬ সালে ১২৭টি দেশে ২ হাজার ২৪৭ কোটি টাকা ও ২০১৭ সালে ১৪২টি দেশে ৩ হাজার ১৯৬ কোটি টাকার ওষুধ রপ্তানি করেছে।

তিনি আরোও বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগ ও সহযোগিতার ফলে ওষুধ রপ্তানির পরিমাণ ও দেশের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

মন্ত্রী বলেন, ওষুধ শিল্পকে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে ঢাকার অদূরে মুন্সিগঞ্জ জেলার গজারিয়ায় ওষুধের কাঁচামাল উৎপাদনের জন্য একটি পার্ক স্থাপন করা হচ্ছে। ইতোমধ্যে এপিআই (এ্যাকটিভ ফারমাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টস) নামক এই পার্ক স্থাপনের জন্য জমিও বরাদ্দ দিয়েছে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রপ্তানি বাজারের উজ্জ্বল সম্ভাবনা সৃষ্টি হওয়ায় ওষুধ রপ্তানির ক্ষেত্রে প্রয়োজনীয় সকল কর্মকান্ড- অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করা হচ্ছে। সূত্র: বাসস

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি