ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তারকালাপে হৃদি শেখ

‘আমি শিখতে চাই, ভালো কিছু করতে চাই’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮, ১৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৬:৪০, ১৯ ডিসেম্বর ২০১৭

হৃদি শেখ। চ্যানেল আই সেরা নাচিয়ের মাধ্যমে বাংলাদেশে জানান দিয়েছিলেন নিজের পরিচয়। তারও আগে তিনি রাশিয়া, ইউক্রেন ও ভারতের বেশ কিছু রিয়্যালিটি শো’র মঞ্চে দাপিয়ে বেড়িয়েছেন। ছিনিয়ে নিয়েছেন শ্রেষ্ঠত্বের বেশ কিছু মুকুট। কিছুদিন আগে ভারতের জনপ্রিয় ডান্স রিয়্যালিটি শো ডান্স প্লাসে ‘হাউজ অব সুরাজ’ এর হয়ে সেরা আটে জায়গা করে নেন তিনি। নাচের পাশাপাশি বাংলাদেশে বেশ কিছু টিভি নাটকেও অভিনয় করেছেন হৃদি। দেশ ও দেশের বাইরে তাকে মূলত আমরা ড্যান্সার, অভিনেত্রী বা ইউটিউবার হিসেবেই জানি। তবে, সম্প্রতি তিনি ডাক পেয়েছেন বহুল জনপ্রিয় মার্কিন টিভি সিরিজ গেম অব থ্রোনসের হয়ে অভিনয় করার জন্যে।

হৃদি শেখ মনে-প্রাণে বাঙালি হলেও জন্ম এবং বেড়ে ওঠা রাশিয়াতে। সেখানেই কেটেছে তার শৈশব ও কৈশোর। বিদেশে বড় হলেও দেশীয় সংস্কৃতির প্রতি ছিল অগাধ ভালোবাসা ও টান। মৌ ও মুনমুন আহমেদের নাচের অসম্ভব ভক্ত তিনি। ছোটবেলা থেকে তাদের নাচ দেখে দেখেই নৃত্যের প্রতি আগ্রহ জন্মায় হৃদির। ভর্তি হন নাচের স্কুলে। মায়ের হাত ধরে প্রতিদিন নাচের স্কুলে গিয়ে রপ্ত করতে থাকেন নৃত্যের তা তা থৈ থৈ-এর মূল ব্যাকরণ।

রাশিয়াতে নিজের স্কুলের পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানে নাচ করে প্রসংশা কুড়ান তিনি। নাচের সেই শিক্ষা আর অভিজ্ঞতা কাজে লাগিয়েই বাংলাদেশের ৪৫ হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে চ্যানেল আই সেরা নাচিয়ে সিজন থ্রির বিজয় মুকুট ছিনিয়ে নেন ঢাকার এ মেয়ে।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইনের একান্ত সাক্ষাৎকারে নিজের ক্যারিয়ার নিয়ে কথা বলেছেন হৃদি শেখ। তার সাক্ষাৎকারটি নিয়েছেন- সোহাগ আশরাফ

 

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : কেমন আছেন হৃদি?

হৃদি শেখ : আমি অনেক ভালো আছি। আপনি কেমন আছেন?

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : হ্যাঁ। আমিও ভালো আছি। আপনার নাচ নিয়ে যে সফলতা দেখেছি তাতে আমরা সবাই আনন্দিত, গর্বিত। সম্প্রতি ভারতের জনপ্রিয় ডান্স রিয়্যালিটি শো ডান্স প্লাসে আপনি খুব দক্ষতার সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন। অনেক বিখ্যাত মানুষ সেখানে আপনার প্রশংসা করেছে। সেই পুরো ঘটনাটা শুনতে চাই।  

হৃদি শেখ : আমার একটা বড় স্বপ্ন ছিল একদিন ইন্ডিয়াতে ডান্স রিয়্যালিটি শোতে অংশ নিব নিজের দেশের নাম ধরে। স্বপ্নটা আমার পূরণ হয়েছে চলতি বছরে। এ জন্য আমাকে চার মাস ইন্ডিয়াতে থাকতে হয়েছে। ডান্স প্লাস সিজন থ্রি অনেক জনপ্রিয় রিয়্যালিটি শো। ইন্ডিয়াতে এটি নম্বর ওয়ান। আমি একটা ইন্টারন্যাশনাল টিমের মধ্যে ছিলাম। আমাদের টিমে যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, নরওয়ে এবং ইন্ডিয়ার অনেকেই ছিল। আমি বাংলাদেশ এবং রাশিয়াকে প্রেজেন্ট করি। তবে এর মধ্য বাংলাদেশকেই আমি বেশি রিপ্রেজেন্ট করেছি।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনি তো রাশিয়াতেই বেড়ে উঠেছেন। সেখানে থেকে কিভাবে বাংলাদেশি নৃত্য রপ্ত করলেন?

হৃদি শেখ : আসলে আমার জন্ম হয়েছে রাশিয়াতে। সেখানেই বড় হয়েছি। আমার বাবা-মা সব সময়ই বলতেন- তুমি যেখানেই থাকো, বড় হও বা যেখানেই কাজ করো ভুলে যেওনা যে- তুমি বাংলাদেশি। সেজন্য আমার সব সময়ই ইচ্ছে ছিল লেখাপড়া শেষ করে আমি বাংলাদেশে এসে কিছু কাজ করবো। রাশিয়াতে সমস্যা ছিল। কারণ আমাদের কমিউনিটি ওখানে ছোট। এরপরেও কিছু কিছু কাছের মানুষ ছিলেন যারা ফোক নিয়ে কাজ করতেন। তারা আমাকে শিখিয়েছেন কিভাবে ফোক ডান্স করতে হয়। আমার ডান্স ক্যারিয়ার ফোক দিয়েই শুরু হয়। এরপর আমি আলাদা ফর্ম শিখেছি। কিছু ক্লাসিক্যাল ও ওয়েস্টার্ন ফর্মে কাজ করেছি।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনিতো সেরা নাচিয়েতে অংশ নিয়েছিলেন। সে সময় কি রাশিয়াতে ছিলেন? সেই প্রতিযোগিতা সম্পর্কে জানতে চাই।

হৃদি শেখ : আসলে সেরা নাচিয়ে আমার প্রথম রিয়্যালিটি শো না। এর আগেই আমি অভিজ্ঞ হয়ে এসেছি। আমি রাশিয়াতে রিয়্যালিটি শো করেছি। ইউক্রেনে রিয়্যালিটি শো করেছি। তবে ইচ্ছে ছিল বাংলাদেশে আসা। প্রথম দিকে মা আসতে দিতে চননি। তার কথা ছিল পড়ালেখা শেষ করে তবেই যেনো আসি। এরপর মা একদিন জানালো এই রিয়্যালিটি শোর কথা। আমি দেখলাম এটাই পারফেক্ট সময়। কারণ ওই সময় আমার ভার্সিটি শেষ হয়েছে মাত্র।

ওরা আমাকে বলেছিলো তুমি কোরিওগ্রাফার হিসেবে আসতে পারো আবার প্রতিযোগী হিসেবেও আসতে পারো। যেটা তোমার ইচ্ছে। আমি প্রতিযোগী হিসেবে আসার চিন্তাই করলাম। এসে তো আমি চ্যাম্পিয়ন হলাম।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনিতো নাচের পাশাপাশি অভিনয়ও করেছেন। কি কি কাজ করেছেন বা করছেন?

হৃদি শেখ : আসলে সব সময়ই আমার অভিনয় করার ইচ্ছে ছিল। কিন্তু রাশিয়াতে থাকার সময় আমি পড়ালেখা নিয়ে ব্যস্ত ছিলাম। ওই সময় শুধু ডান্স নিয়েই ব্যস্ত থাকতাম। বাংলাদেশে আসার পরে আমি যখন অভিনয়ের জন্য প্রস্তাব পেলাম রাজি হয়ে গেলাম। বেশ কয়েকটি নাটকে কাজ করেছি। বাংলায় কথা বলা নিয়ে আমার একটু সমস্যা এখনও আছে। কারণ রাশিয়াতে বড় হয়েছি। সে জন্য একটু কম কাজ করছি। বেছে বেছে করছি। নাটকের জন্য নিজেকে তৈরি করছি। কিছু সিনেমায় কাজ করার কথাও চলছে।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : যেহেতু আপনার রাশিয়াতেই বেড়ে ওঠা তাই নিজেকে আরও ভালো করে তৈরি করার জন্য কি কি পরিকল্পনা আছে?

হৃদি শেখ : অভিনয়ের উপরে আমার কোন গ্রুমিং ছিল না। আমি প্রস্তুতও ছিলাম না। যখন আমি নাটকের প্রস্তাব পেয়েছি তখন অনেকটা নার্ভাস ছিলাম। অনেকবার স্ক্রিপ্ট পড়েছি। ওই সময় ঠিক মত বলতে পারতাম না, পড়তে পারতাম না। এখন অনেক উন্নতি হয়েছে। আমি আরও ওয়ার্কশপ করতে চাই। রাশিয়াতে থাকলেও ওয়ার্কশপ নিবো। যদি সম্ভব হয় কোন থিয়েটারের সঙ্গে যুক্ত হয়ে কাজ করবো। আমি শিখতে চাই, আমি ভালো কিছু করতে চাই। আর আমি আশা করি যে আমি পারবো।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : অনেক ধন্যবাদ। আপনার সাফল্য কামনা করি।

হৃদি শেখ : একুশে টেলিভিশন ও ইটিভি অনলাইন পরিবারকেও অনেক ধন্যবাদ।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি