ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

আজ ‘বিশ্ব শিক্ষক দিবস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৩, ৫ অক্টোবর ২০১৯

সারা বিশ্বে আজ পালন করা হচ্ছে ‘বিশ্ব শিক্ষক দিবস’। ১৯৯৪ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে দিবসটি। ইউনেসকো এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘Young Teacher : The Future of :he Profession’

শিক্ষকেরা হচ্ছেন মানুষ গড়ার কারিগর। তাই বিশ্ব শিক্ষক দিবসের মাধ্যমে শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে পালন করা হয়।
বিশ্বের সব শিক্ষকের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেসকোর ডাকে এ দিবসটি পালন হয়ে থাকে।

ইউনেসকো বলছে, বিশ্বে বর্তমানে ২৬ কোটি ৪০ লাখ শিশু বিদ্যালয়ের শিক্ষা থেকে বঞ্চিত। ২০৩০ সালের মধ্যে সর্বজনীন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার লক্ষ্যে পৌঁছাতে বিশ্বব্যাপী প্রায় সাত কোটি নতুন শিক্ষক নিয়োগের প্রয়োজন। মেয়েশিশু, প্রতিবন্ধী, শরণার্থী ও দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে এই শিক্ষার্থী ও শিক্ষকের ব্যবধান অনেক বেশি। এই ব্যবধান দূর করতে সবাইকে এগিয়ে আসতে হবে—এমনটাই মনে করে ইউনেসকো।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস।

দিবসটি পালন করতে বিভিন্ন শিক্ষক সংগঠন নানা কর্মসূচি ঘোষণা করেছে। বাংলাদেশ স্বাধীনতা শিক্ষক পরিষদ রাজধানীর ব্যানবেইস মিলনায়তনে আজ শনিবার সকাল ১০টায় আলোচনা সভা করেছে। ‘বিশ্ব শিক্ষক দিবসের চেতনা : বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক এ আলোচনার প্রধান অতিথি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। তা ছাড়াও অংশ নেবেন ব্যানবেইসের মহাপরিচালক মো. ফসিউল্লা ও ইউনেস্কোর বাংলাদেশ কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মনজুর হোসেন। সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।

এ উপলক্ষে আজ সকাল ১১টায় বাংলাদেশ শিক্ষক সমিতি জাতীয় প্রেস ক্লাবের দ্বিতীয়তলায় তফাজ্জল হোসেন হলে আলোচনা সভা করছে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের প্রধান সমন্বয়কারী মো. নজরুল ইসলাম রনি। অনুষ্ঠানে প্রধান অতিথি আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অধ্যাপক ড. সুলতানা শফি ও বিশেষ অতিথি হিসেবে সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান অংশ নেবেন। আরও বক্তৃতা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া, শিক্ষক সমিতির প্রধান উপদেষ্টা সাঈদুল হোসেন সাহেদ, তাঁতী লীগের কার্যকরী সদস্য কামাল হোসেন মাহমুদ ও সমিতির মহাসচিব মেজবাহুল ইসলাম প্রিন্স।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি