ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আজ সবচেয়ে লম্বা দিন

প্রকাশিত : ১১:৩৭, ২১ জুন ২০১৯ | আপডেট: ১২:০৪, ২১ জুন ২০১৯

আজ ২১জুন। পৃথিবীর সবচাইতে বড় দিন। কর্কট আর মকর নামে দু দুটো ক্রান্তি রেখা চলে গেছে পৃথিবীর ঠিক উপর দিয়ে। আর ওদের মধ্যে দিন কতটা বড় হবে সেটা ঠিক করে দেয় কর্কটক্রান্তি রেখা। ওটাকে উত্তরের রেখাও বলা যায়। আজ সকাল আর সন্ধের সূর্যটা সবচাইতে বেশি হেলে থাকবে ওই উত্তরেই।

আর ঠিক দুপুরবেলা সূর্য থাকবে কর্কটক্রান্তি রেখার একেবারে মাঝ বরাবর। ওই সময় সূর্যের নিচে গিয়ে দাঁড়ালে কারও কোনো ছায়াই পড়বে না। ১২টায় বাসার বাইরে গিয়ে রোদের নিচে একটু দাঁড়িয়ো। দেখবে, তোমারও ছায়া পড়ছে না মাটিতে। কী ভাবছ? এমন একটা বিশেষ দিনের কোনো নাম নেই ? আছে। অনেকগুলো নাম দিয়েছে পৃথিবীর মানুষেরা এই দিনের।

কেউ একে বলে কর্কটক্রান্তি দিবস, কেউবা বলে অয়ন দিবস। ইংরেজিতে একে পালন করা হয় সামার সলিস্টিক ডে হিসেবে। এই অয়ন দিবসে সূর্য আকাশে থাকবে মোট ১৩ ঘণ্টা ৩৬ মিনিট ৮ সেকেন্ড।

 এই দিনটি স্মরণ করে রাখতে বিশ্বের বিভিন্ন দেশে নানা অনুষ্ঠানের করা হয়। বাংলাদেশেও আয়োজন করা হয়েছে বেশ কিছু অনুষ্ঠানের। অনেকে ব্যক্তিগত উদ্যোগ নিলেও যাদের সেই সুযোগটুকু নেই, তাদের জন্য এগিয়ে এসেছে বিজ্ঞানবিষয়ক সংগঠন ‘অনুসন্ধিৎচক্র’। প্রতি বছরই এই চক্রটি চারপাশের প্রকৃতিতে ঘটে যাওয়া ব্যাপারগুলোকে নিয়ে কথা বলে, অনুসন্ধান করে, সাজায় নানারকমের অনুষ্ঠান। এবারেও তার ব্যতিক্রম হচ্ছে না।


টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি