ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এক সেকেন্ডেই করোনা রিপোর্ট!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৬, ১৪ আগস্ট ২০২০

করোনাভাইরাস পরীক্ষার রিপোর্ট পেতে দীর্ঘসূত্রিতা রয়েছে অনেক দেশেই। এর ফলে ভোগান্তিতে পড়তে হচ্ছে করোনা রোগীদের। তবে এর মধ্যে একটি সুখবর দিচ্ছে ইসরাইলের বৃহত্তম হাসপাতাল শেবা মেডিকেল সেন্টার। সেখানে কেউ করোনা আক্রান্ত কি-না তা জানিয়ে দিচ্ছে মুহূর্তেই। খবর রয়টার্সের 

খবরে বলা হয়েছে, তেল আবিবের নিকটে অবস্থিত হাসপাতালটি করোনা টেস্টের এমন এক পদ্ধতি উদ্ভাবন করেছে, তাতে রিপোর্ট পাওয়া যায় এক সেকেন্ডের কম সময়ে!

ইতিমধ্যে এই দ্রুত টেস্ট পদ্ধতি বিস্ময় সৃষ্টি করেছে। এই পদ্ধতিতে রোগীর মুখে প্রথমে স্যালাইন পানি ঢেলে দেওয়া হয়। এরপর সেই পানি রাখা হয় বোতলে। তারপর আলোক রশ্মির একটি ডিভাইস দিয়ে নমুনা বিশ্লেষণ করা হয়। এরপর এলগারিদমের মাধ্যমে মুহূর্তেই জানিয়ে দেওয়া হয় কোভিড-১৯ টেস্টের ফল।

শেবা মেডিকেল সেন্টার জানিয়েছে, প্রাথমিকভাবে এই নিয়মে কয়েকশ’ জনের করোনা টেস্ট করা হয়েছে। নতুন এই প্রযুক্তিতে সফলতার হার ৯৫ শতাংশ।

হাসপাতালটির মুখপাত্র এলি শাওয়ার্টস বলেন, “নতুন পদ্ধতিতে আমরা খুব প্রতিশ্রুতিশীল ফল পাচ্ছি এবং এই পদ্ধতি বেশি সুবিধাজনক। আবার এটি অধিক সস্তাও। যেসব দেশ এই রোগ মোকাবিলা করছে তারা এই পদ্ধতি ব্যবহার করতে পারে।”

জানানো হয়েছে, এই পদ্ধতিতে প্রতিটি নমুনা পরীক্ষা করার জন্য খরচ হবে মাত্র ২৫ সেন্ট। আর পুরো ডিভাইসটির মূল্য হতে পারে ২০০ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭ হাজার টাকা।

তবে, এই পদ্ধতি যারা উদ্ভাবন করেছেন তাদের পক্ষ থেকে বলা হয়েছে, এটির আইনি অনুমোদন পাওয়ার ব্যাপারটি এখনো প্রক্রিয়াধীন রয়েছে।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি