ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

করোনায় মৃত্যু আরও সাড়ে ১২ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৪, ১৭ এপ্রিল ২০২১ | আপডেট: ১১:২৭, ১৭ এপ্রিল ২০২১

মহামারী করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ১২ হাজার ৫শ ১৪ জনের। যার মধ্যে সবচেয়ে বেশি ৩ হাজার ৭০ জন মারা গেছে ব্রাজিলে, আর ভারতে ১ হাজার ৩৩৮ জন। এসময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৮ লাখ ৩০ হাজার ৫২ জন। টিকা কার্যক্রম চললেও মৃত্যুর মিছিল অব্যাহত থাকায় তাই চরম অস্বস্তিতে বিশ্ববাসী।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ শনিবার সকাল পর্যন্ত বিশ্বে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ কোটি ৫ লাখ ৩১ হাজার ২৯০ জনে এবং মৃত্যু ছাড়িয়েছে ৩০ লাখ ১২ হাজার ২০৬ জন। অন্যদিকে, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ কোটি ৯৪ লাখ ১৬ হাজার ৫৮৩ জন।

প্রাণঘাতী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা মার্কিন মুলুকে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২৩ লাখ ৫ হাজার ৯১২ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৯ হাজার ৯৪২ জনের।

এদিকে, সংক্রমণে ব্রাজিলকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৬০৯ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৩৩৫ জনের। দেশটিতে হু হু করে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর হার।

সংক্রমণে পিছিয়ে তিনে নামলেও মৃত্যুতে দ্বিতীয় স্থানে থাকা ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৩৮ লাখ ৩৪ হাজার ৩৪২ জন। যার মধ্যে মারা গেছে ৩ লাখ ৬৯ হাজার ২৪ জন।

সংক্রমণে ১৪তম স্থানে থাকলেও মৃত্যুতে তৃতীয় স্থানে উঠে আসা দক্ষিণ আমেরিকার আরেক দেশ মার্কিন সীমান্তবর্তী মেক্সিকোতে এখন পর্যন্ত ২২ লাখ ৯৯ হাজার ৯৩৯ জন সংক্রমিত হলেও মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ১১ হাজার ৬৯৩ জনে।

আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে চতুর্থ স্থানে উঠে বসা ইমান্যুয়েল ম্যাক্রোর ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৫২ লাখ ২৪ হাজার ৩২১ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৪০৪ জনের।

সংক্রমণে পিছিয়ে পঞ্চম স্থানে জায়গা পেলেও মৃত্যুতে ঠিকই ফ্রান্সের ওপরে পুতিনের রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত ৪৬ লাখ ৮৪ হাজার ১৪৮ জন আক্রান্ত হলেও মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৪ হাজার ৭৯৫ জন।

এছাড়া আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য (মৃত্যু-১ লাখ ২৭ হাজার ২২৫) ষষ্ঠ স্থানে থাকলেও ইতালি (মৃত্যু-১ লাখ ১৬ হাজার ৩৬৬) ও স্পেনকে টপকে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছে এরদোগানের তুরস্ক (সংক্রমণ- ৪১ লাখ ৫০ হাজার ৩৯ এবং মৃত্যু- ৩৫ হাজার ৩২০ জন)। যাতে নবম স্থানে নেমে গেছে স্পেন এবং জার্মানি আছে দশম স্থানে। 

এছাড়া আক্রান্ত বেড়ে বাংলাদেশের অবস্থান এখন ৩৩তম স্থানে। দেশটিতে গতকালই একদিনে রেকর্ড সর্বোচ্চ ১০১ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বে ছড়িয়ে পড়ে এই মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চল।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি