ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কেন শেষ ম্যাচে খেলবেন না মাশরাফি?

প্রকাশিত : ১২:২১, ৫ জুলাই ২০১৯ | আপডেট: ১২:২২, ৫ জুলাই ২০১৯

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আজ শুক্রবার পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এ ম্যাচে মাশরাফি বিন মর্তুজার পরিবর্তে সাকিব আল হাসানকে টস করতে নামতে দেখলে তো চমকে উঠতেই হবে!

আসলে পাকিস্তানের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার অনুশীলন করেছে টাইগাররা। আর এই শেষ অনুশীলনে চোট পেলেন উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ফলে ১২ জনের দল ড্রেসিংরুমে প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট।

তবে বিশ্বস্ত সূত্রে জানা গেছে, মুশফিকের চোটই একমাত্র কারণ নয়, অধিনায়ক মাশরাফির ইনজুরিই অন্যতম কারণ। গতকাল অনুশীলনই করেননি টাইগার অধিনায়ক। আজকের ম্যাচ না খেলার ইচ্ছার কথা জানিয়েছেন দলকে। আর সে ক্ষেত্রে সহ-অধিনায়ক সাকিব আল হাসান আজ টস করবেন।

তবে যত দূর জানা গেছে, অধিনায়কত্বের প্রস্তাব পেয়েই রাজি হননি সাকিব। হয়তো তিনিও মনে করছেন, চোটের চেয়েও গুরুতর কোনও কারণে পাকিস্তান ম্যাচ থেকে সরে দাঁড়াতে চাচ্ছেন মাশরাফি।

অবশ্য সেই গুরুতর কারণটি বোধগম্য। এবারের বিশ্বকাপে মাশরাফির ‘ব্যর্থতা’ নিয়ে কথাবার্তা হচ্ছে। আর এর সূত্র ধরে তার ওপর অবসর নেওয়ার চাপও তৈরি হচ্ছে। অধিনায়কত্ব কিংবা চোটজর্জর শরীর নিয়ে তার ম্যাচ খেলার বিষয়টিও সমালোচকদের বিবেচনায় নেই। এ নিয়েই কি অভিমানাহত মাশরাফি? প্রশ্নটি উঠছে। কারণ হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে তো বিশ্বকাপের শুরু থেকেই খেলছেন মাশরাফি। তাহলে শেষ ম্যাচে এমন কী হলো যে বিশ্রাম নিতে হবে অধিনায়ককে?

আর সাকিবও কিন্তু চট করেই আজকের ম্যাচে অধিনায়কত্ব করতে রাজি হননি। তবে পরিস্থিতির সবটাই নির্ভর করছে মাশরাফির ওপর। তিনি শেষমেশ না খেললে টস তো করতেই হবে সহ-অধিনায়ককে। আপাতত টস পর্যন্ত অপেক্ষায় থাকতেই হচ্ছে মাশরাফির শেষ বিশ্বকাপ ম্যাচের চিত্রনাট্য ওলটপালট হয় কি না, সেটি জানতে।

বিশ্বকাপের এবারের আসরে ৭ ম্যাচ খেলে একটি মাত্র উইকেট পেয়েছেন মাশরাফি। আর ১০ নম্বরে ব্যাট করতে নেমে সব মিলিয়ে করেছেন ১৯ রান। ব্যাট-বল সবেতেই ব্যর্থ টাইগার অধিনায়ক!

প্রসঙ্গত, মাশরাফির সময়কার ক্রিকেটারদের কেউই এখন আন্তর্জাতিক ক্রিকেটে নেই। অথচ তিন চোট নিয়েই খেলে যাচ্ছেন বিশ্বকাপে। হাঁটুতে আছে সাতটি অস্ত্রোপচার। এভাবেই ২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর ১৮ বছর পার করে দিয়েছেন।

চলতি বিশ্বকাপের উদ্দেশে দেশ ছাড়ার আগে মাশরাফি জানিয়েছিলেন, এটাই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ। তাই গুঞ্জন, বিশ্বকাপ শেষে দেশে ফিরেই অবসরের ঘোষণা দেবেন মাশরাফি।

বয়স, ফিটনেস আর সাম্প্রতিক পারফরম্যান্স ছাড়াও বর্তমানে জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা। মূলত রাজনৈতিক জীবনে মনোনিবেশ করার জন্যই ক্যারিয়ারের ইতি টানবেন বলে শোনা যাচ্ছিল।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি