ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কৌতূহল অথবা প্রশ্ন

হোমশিখা দত্ত

প্রকাশিত : ১৯:৫৫, ১৩ জুলাই ২০২০

জীবন এক রঙ্গমঞ্চ
বহুবার বলা হলো,
বহুবার শোনা হলো,
লেখাও হলো, বোধ হয় বহুবারই। 
তিনটা মাত্র শব্দের ছোট্ট একটা বাক্য
জীবন এক রঙ্গমঞ্চ।

তবু যেন জানা হলো না
যে জানায় কৌতূহলরা
প্রশ্নরা জাগে না আর।

নাটিকা মঞ্চায়িত হয়ে যায় একের পর এক যে মঞ্চে
সে-ই কী জীবন? 
কুশীলব সংলাপ আওড়ায় মেহকআপ নামক মুখোশ এঁটে
রিহার্সালে রিহার্সালে ঠোঁটস্থ সংলাপ।
দৃশ্যের পর দৃশ্য আসে,
হৈহল্লা মুখর ড্রয়িংরুম
গৃহস্থের বেডরুম
কখনো ব্যস্ত হাটবাজার
কখনো শুনশান ঘন জঙ্গল।
পাল্টায় চরিত্ররাও
সাথে এক্সপ্রেশন আর বডি ল্যাঙ্গুয়েজ।
মুন্সীয়ানা মুগ্ধতায় ফেটে পড়ে থিয়েটার হলঘর,
থেকে থেকে হাততালি আর বাহবা ওড়ে গ্যালারির আঁধারে,
সে-ই কী জীবন?

নয়তো, পিছনে ঝুলে থাকা ব্যাকগ্রাউন্ড সিন
তার ওপাশে?
ব্যাকস্টেজে?
ব্যাকস্টেজে বিরাজ করে নীরবতা, কখনো একটা সময় ব্যস্ততারাও
অব্যক্ত শব্দহীন টুকরাটাকরা দৃশ্যপট ইতস্তত ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকে,
তাও কী যেন বলে যায় কানে কানে,
কান্নাধোয়া জানালার ফ্রেমের পাশে চড়কমেলার মাঠের বটগাছটা,
দলামোচড়া শৈশবের বিছানার চাঁদর
পাশে মেঘ, ভারী জলকণা বুকে,
রাজার পাগড়ীর পাশে গুটানো ভিখারির কস্টিউম...
সে-ই কী জীবন?

ড্রেসিংরুমের হাইপাওয়ার বাল্ব
সাজপোশাক, কসমেটিকস বক্সের খোলা ঢাকনা
নিখুঁত সাজানো ফ্রন্টস্টেজ
ব্যাকস্টেজ এলোমেলো

তবে যবনিকা নামে শুধু অন্ধকার গ্যালারির সামনে
সে-ই কী জীবন?

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি