ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জেদ্দায় গণহত্যা দিবস পালন 

মোহাম্মদ ফিরোজ, সৌদি আরব প্রতিনিধি 

প্রকাশিত : ১৯:২৩, ২৫ মার্চ ২০২০

যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা, সৌদি আরবে “গণহত্যা দিবস” পালন করা হয়েছে। ২৫শে মার্চ বুধবার সকালে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়ে দিবসটি উপলক্ষ্যে কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে কনস্যুলেটের কনফারেন্স কক্ষে এক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনার শুরুতেই তরজমা সহ পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বিদেহী আত্নার মাগফিরাত কামনায় এবং একাত্তরে নিহত বীর মুক্তিযোদ্ধাদের ও গণহত্যায় নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

এরপর ২৫ মার্চ ২০২০ গণহত্যা দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। 

দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল ফয়সল আহমেদ বক্তব্য পেশ করেন। কনসাল জেনারেল তাঁর বক্তব্যে ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বিশ্বে যাতে এ ধরনের গণহত্যার পুনরাবৃত্তি না ঘটে গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি তা নিশ্চিত করবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনা হয়েছে এবং বিচার প্রক্রিয়া চলমান আছে। 

সবশেষে, গণহত্যা দিবসের উপর ভিডিও ডকুমেন্টারি কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বিতরণ করা হয়। ভিডিও ডকুমেন্টারি কর্মকর্তা-কর্মচারীদের বাসায় বসে দেখার আহবান জানানো হয়। করোনা ভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে সীমিত পরিসরে ঘরোয়া পরিবেশে কনস্যুলেটের আয়োজন সম্পন্ন হয়।

কেআই/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি