ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দিনে অন্তত ২ ঘণ্টা চুপ থাকুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫০, ১৪ আগস্ট ২০১৭ | আপডেট: ১০:৫১, ১৫ আগস্ট ২০১৭

অনবরত কথা বলে যাওয়ার কারণে আমাদের মস্তিষ্কে মারাত্মক চাপ পরে। ফলে ধীরে ধীরে মস্তিস্কের কোষ ক্ষয় হয়। এর ফলে প্রথমে মনোযোগ কমে যাওয়া এবং স্ট্রেস বাড়তে থাকার মতো সমস্যা দেখা দিতে পারে।

স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত কয়েক শতাব্দিতে মানুষের গড় বুদ্ধি চোখে পরার মতো কমেছে। আর এর পিছনে মূল কারণ হল মস্তিষ্কের অতি সক্রিয়তা। তাই যদি সফল হওয়ার একান্তই ইচ্ছা থাকে তবে দিনে অন্তত ২ ঘন্টা চুপ থাকুন। আসুন জেনে নেওয়া যাক চুপ থাকার উপকারীতা।

মন ও মস্তিষ্কে শান্তি ফিরে আসে

প্রতিদিন ২ ঘণ্টা নিরিবিলি পরিবেশে চুপচাপ থাকলে মস্তিষ্ক ধীরে ধীরে নিজের স্বাভাবিক অবস্থায় ফিরে আসার সুযোগ পায়। ফলে স্ট্রেস লেভেল কমতে শুরু করে। সেই সঙ্গে শরীরও হারিয়ে যাওয়া শক্তি ফিরে পায়। ফলে মস্তিষ্ক এবং শরীর, উভয়ই চাঙ্গা হয়ে ওঠে।

ব্রেন সেলের ক্ষমতা বৃদ্ধি পায়

যান্ত্রিক জীবনে ব্যস্ততা থেকে নিজেকে কিছুটা সময় সরিয়ে আনলে হাঁপিয়ে যাওয়া মস্তিষ্কের একটু আরাম মেলে। সেই সঙ্গে ব্রেন নিজের একাধিক ক্ষতকে সারিয়ে তোলার সুযোগ পায়। ফলে ব্রেন সেল তরতাজা হয়ে উঠে পুনরায় কাজে লেগে পরার জন্য তৈরি হয়ে যায়। এখানে উল্লেখ্য, মস্তিষ্ক নিজের ক্ষত সারানোর যত সুযোগ পায় তত মস্তিস্কের ক্ষমতা বাড়ে। বাড়ে শরীরের সচলতাও।

মনোযোগ বৃদ্ধি পায়

একাধিক গবেষণায় দেখা গেছে ঘণ্টা দুই চুপচাপ থাকলে মস্তিষ্ক, এক স্মৃতি থেকে আরেক স্মৃতিতে লাফাতে যখন ক্লান্ত হয়ে যায়, তখন নিজে থেকেই সবশক্তিতে একটা বিন্দুতে এনে ফেলে। ফলে মনোযোগ লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পায়। সেই সঙ্গে স্মৃতিশক্তিরও উন্নতি ঘটে। শুধু একদিন চুপ থাকলেই এমন সুফল পাওয়া সম্ভব না । এটা একটা লম্বা জার্নি। তাই শুরু করলেই এর ফল পাওয়া যাবেই।

সততা বৃদ্ধি পায়

একাধিক কেস স্টাডি করে দেখা গেছে টানা কিছুটা সময় চুপচাপ বসে থাকলে নানা ধরনের চিন্তা মাথায় আসতে থাকে। তার মধ্যে নিজের ভাল এবং খারাপ কাজ সম্পর্কিত চিন্তাও থাকে। ফলে চুপ থাকাকালীন কী কী ভুল আমরা করেছি সে সম্পর্কে স্বচ্ছ ধারণা হয়ে যায়। আর একবার নিজের ভুলটা ধরতে পারলে মানুষ আর খারাপ দিকে যায় না, ফিরে যায় আলোর দিকে!

ইন্দ্রিয়ের ক্ষমতা বাড়ে

শব্দের দুনিয়াকে পিছনে ফেলে কিছুটা সময় শান্তভাবে কাটালে আমাদের আশেপাশের জগৎ সম্পর্কে সচেতনতা আনেক বেড়ে যায়। খেয়াল করে দেখবেন চুপ করে বসে থাকার সময় কত ধরনের শব্দ আমাদের কানে আসতে থাকে, যা আর পাঁচটা কাজ করার সময় কান পর্যন্ত পৌঁছায়ই না। প্রকৃতির এই সূক্ষ্ণ চলন অনুভব করতে করতে একটা সময় পাঁচটা ইন্দ্রিয় এতটাই শক্তিশালী হয়ে যায় যে কোনো কিছুই আমাদের নজর এড়িয়ে যেতে পারে না। সহজ কথায় নিঃশব্দতা মস্তিষ্কের ক্ষমতা মারাত্মক বাড়িয়ে দেয়।

সূত্র : মেডিকেলডেইলী

 

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি