ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নাক বন্ধের সমস্যা দূর করার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩২, ১২ সেপ্টেম্বর ২০১৯

অল্পতেই সর্দি-কাশি, ঠাণ্ডা লেগে যায় অনেকেরই। আবহাওয়া বদলের সময়ও এই প্রকোপে পড়েন। তেমনই এসিতে থাকলেও ঠাণ্ডা লেগে যায়। আবার সারাবছরই অনেকের মধ্যে ঠাণ্ডার ধাঁচ রয়েছে।

এরকম অবস্থায় শুকনো কাশি, নাক দিয়ে পানি পড়া বা ঘুমনোর সময় নাক বন্ধ হয়ে গিয়ে শ্বাসের সমস্যা খুবই স্বাভাবিক বিষয়। সাধারণত শরীরে যখন প্রয়োজনের চেয়ে বেশি মিউকাস তৈরি হয়, তখনই বাড়তি মিউকাস নাক পানির আকারে বের করে দেয়। এ ছাড়া যারা সাইনাস ও মাইগ্রেনের সমস্যায় ভোগেন, তাদের ক্ষেত্রে ঠাণ্ডা থেকে নানা ধরনের সংক্রমণ শুরু হয়।

নাকের হাড় যাদের একটু বাঁকা, সামান্য ঠাণ্ডা লাগলেই ঘুমনোর সময় প্রায়ই তাদের নাক বন্ধ হয়ে শ্বাস নিতে অসুবিধা হয়। এক্ষেত্রে নাকের ড্রপ দিয়েই এই সমস্যার সমাধান মেলে। কিন্তু মেডিসিন বিশেষজ্ঞদের মতে, এসব ড্রপ একটানা নিলে তা অভ্যাসে পরিণত হয়। এই ড্রপ ছাড়া কিছুতেই ঘুম আসবে না। তাই এসব ড্রপ ঘুমের ওষুধের মতো বদভ্যাসে পরিণত করে। বরং কিছু ঘরোয়া উপায়ে নাক বন্ধের এই সমস্যা মেটাতে পারেন সহজেই। 

এবার জানা যাক সেইসব উপায়সমূহ-

* ঠাণ্ডার ধাত থাকলে ভেপার নিন। দিনে দুই বার ভেপার ও সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শে অ্যান্টি অ্যালার্জির কিছু ওষুধ খেলেই এই সমস্যা অনেকটা কমবে।

* একান্তই নাক বন্ধের সমস্যা না মিটলে রাতে শোওয়ার আগে লবণ পানি টানুন নাক দিয়ে। কয়েক চামচ পানিতে সামান্য লবণ যোগ করে ড্রপারে করে সেই পানি নাকে টানুন।

* গলার খুশখুশ সরাতে ও নাক থেকে পানি পড়া রুখতে উষ্ণ পানিতে আপেল সাইডার ভিনিগার ও মধু মিশিয়ে খান নিয়মিত।

* নাক বন্ধের সমস্যা মেটাতে কাঁচা হলুদ ও দুধ মিশিয়ে ফুটিয়ে পান করুন। এককাপ দুধে একটুখানি কাঁচা হলুদ বাটা মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমতে যাওয়ার আগে পান করুন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি