ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

নিজ আসনে বরিস জনসনের জয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩২, ১৩ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১১:২৭, ১৩ ডিসেম্বর ২০১৯

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোট গণনা চলছে। এখন পর্যন্ত ৬৫০টি আসনের মধ্যে ৪০০টি আসনের ফল প্রকাশ করা হয়েছে। বুথ ফেরত জরিপ বলছে, একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবার ক্ষমতায় বসতে যাচ্ছে কনজারভেটিভ পার্টি।

শুক্রবার প্রকাশিত নির্বাচনি ফলে দেখা যায়, কনজারভেটিভ পার্টির নেতা বরিস জনসন তার অক্সব্রিজ আসনে জয়লাভ করেছেন। তিনি পেয়েছেন ২৫ হাজার ৩৫১ ভোট এবং লেবার পার্টির প্রার্থী আলী মিলানি পেয়েছেন ১৮ হাজার ভোট।

এখন পর্যন্ত ৪০০ আসনের ফলাফল এসেছে। এর মধ্যে কনজারভেটিভ পার্টি পেয়েছে ২০৮ আসন এবং লেবার পার্টি পেয়েছে ১৩৮ আসন।

এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১০টায় শেষ হয় ভোটগ্রহণ। এরপরই শুরু হয় গণনা।

এদিকে, এরই মধ্যে ২০ হাজার বুথ ফেরত ভোটারের মতামতের ভিত্তিতে জরিপের ফল প্রকাশ করেছে সংবাদমাধ্যম বিবিসি, আইটিভি ও স্কাই নিউজ।

জরিপে বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি ৩৬৮টি আসন ও লেবার পার্টি ১৯১টি আসনে জয় পেতে যাচ্ছে। এছাড়া, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ১৩ ও এসএনপি ৫৫টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা আছে।

সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৩২৬ আসনে জয়। যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছাড়া- ব্রেক্সিট ইস্যুকে কেন্দ্র করেই এই নির্বাচন। আগামী বছরের জানুয়ারিতেই ব্রেক্সিট বাস্তবায়ন করতে চায় জনসনের দল। অন্যদিকে, জেরেমি করবিনের লেবার পার্টি পরিবর্তনের স্লোগান নিয়ে নির্বাচন করছে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ২০১৭ সালে ৮ জুন এবং ২০১৫ সালে ৭ মে ভোটগ্রহণ হয়েছিল।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি