ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

পানি খাওয়ার সহজ হিসাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৫, ৮ জানুয়ারি ২০২০ | আপডেট: ১০:৩৭, ৮ জানুয়ারি ২০২০

পানির আরেক নাম জীবন। আমাদের বেঁচে থাকার অপরিহার্য উপাদান হল পানি। পানি শুধু আমাদের তেষ্টাই মেটায় না, সেই সঙ্গে শরীরের ভারসাম্যও বজায় রাখে। তাই রোজ শরীরে কতটা পানির প্রয়োজন? এ বিষয়ে আমাদের অনেকেরই স্পষ্ট কোনও ধারণা নেই।

কেউ সারাদিন বোতলের পর বোতল পানি খেয়ে থাকেন। কেউ আবার এক বোতল শেষ করতেই হাঁপিয়ে ওঠেন। কিন্তু যাঁর কিডনি ঠিকঠাক কাজ করছে এবং হার্ট ও লিভারেরও কোনও বড় অসুখ নেই এরকম একজন মানুষের সাধারণত দিনে আড়াই থেকে তিন লিটার ফ্লুইডের প্রয়োজন।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন কতটা পানি খাওয়া উচিত, তার একটা সহজ ফর্মুলা আছে। এর জন্য প্রথমে নিজের ওজন সঠিকভাবে জানতে হবে। শরীরের ওজন যত কেজি হবে ওই সংখ্যাকে ৩০ দিয়ে ভাগ করতে হবে। যে সংখ্যাটা বেরোবে, ঠিক তত লিটার পানি দৈনিক শরীরের জন্য প্রয়োজন। যেমন আপনার ওজন যদি ৬০ কেজি হয় তাহলে ৬০-কে ৩০ দিয়ে ভাগ করুন। ফলাফল হবে ২ (৬০/৩০= ২)। সুতরাং ৬০ কেজি ওজনের একজন মানুষকে রোজ ২ লিটার করে পানি খেতে হবে। 

এই হিসাবটি সাধারণ অবস্থায়। যখন আপনি ওয়ার্কআউট বা হাঁটাহাঁটি করবেন তখন কিন্তু এই হিসাব থাকবে না, এর সঙ্গে যোগ করতে হবে প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত পানি। তবে প্রতিদিন সবজি কিংবা ফল বেশি করে খেলে পানি কিছুটা কম হলেও ক্ষতি নেই। আর মনে রাখবেন শীতেও কিন্তু শরীর ডিহাইড্রেট হয়, তাই পানি খাওয়া কখনই কমাবেন না।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি