ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

রূপচর্চায় টমেটোর ব্যবহার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১, ২০ মে ২০১৭ | আপডেট: ১১:১৫, ২৭ মে ২০১৭

টমেটো শুধু দেখতেই টকটকে লাল নয়, গুণেও সেরা বটে। আমাদের সবার বাড়িতেই রান্নার জন্য কম বেশি টমেটো থাকেই । শারীরিক পরিশ্রমের পর রস যেকোনো কোমল পানীয়ের চেয়ে বেশি উপকারী। সবজি হিসেবে টমেটোর জুড়ি মেলা ভার। এটি যেমন কাঁচা খাওয়া যায়, ঠিক একইভাবে রান্না সুস্বাদু করার ক্ষেত্রে ব্যবহূত হয়। সালাদে বা মুড়ি মাখানোর সময় টমেটো অতুলনীয়। টমেটো সসের কথা আর নাই বললাম। টমেটোতে বিভিন্ন ভিটামিন এবং এনজাইম রয়েছে যা স্বাস্থ্যের জন্য যতটা গুরুত্বপূর্ণ তার চেয়েও অনেক বেশি উপকারী সুন্দর আর মোলায়েম ত্বকের জন্য। তাই আমরা খাওয়ার পাশাপাশি রূপচর্চার কাজেও ব্যবহার করতে পারি। চলুন তাহলে জেনে নেই প্রাকৃতিক রূপচর্চায় টমেটোর ব্যবহার।

দাগহীন ত্বকের জন্য :
অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ টমেটো দাগমুক্ত ত্বকের জন্য বেশ উপকারী। এর জন্য আপনি যেভাবে ব্যবহার করবেন, দুই কাপ পানিতে দুটি টমেটো এবং দুই চা চামচ মধুর একটি মিশ্রণ তৈরি করুন। তৈরি মিশ্রণটি প্রতিদিন সকালে খালি পেটে খেয়ে ফেলুন। মিশ্রণটি খাওয়ার ৩০-৪০ মিনিট পর সকালের নাস্তা করুন।

মসৃণ ত্বকের জন্য :
মসৃণ আর মোলায়েম ত্বকের জন্য টমোটো অত্যন্ত উপকারী একটি ফল। প্রতিদিন নিয়ম করে টমেটো খেলে স্বাস্থ্যকর একটি মসৃণ ত্বক পাওয়া সম্ভব যা দামী প্রসাধনী ব্যবহারেও সম্ভব না।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে:
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দই, হলুদ এবং টমেটোর একটি মিশ্রণ প্রতিদিন সকালে মুখে লাগাতে পারেন। এতে করে মুখে থাকা যেকোনো দাগ নির্মূল করে ত্বককে উজ্জ্বল দেখাতে সহায়তা করবে।

পরিস্কার মাথার ত্বক পেতে :
অনেক সময় দেখা যায় যে মাথার ত্বকে থাকা বিভিন্ন ধূলোবালি এবং ময়লার কারণে দুর্গন্ধ ও অপরিস্কার হয়ে যায় যা সাবান বা শ্যাম্পু কিছুতেই যেতে চায় না। এমন পরিস্থিতিতে টমেটো দিয়ে তৈরি একটি মিশ্রণ ব্যবহার করতে পারেন। এতে করে পরিস্কার ও দুর্গন্ধমুক্ত হবে আপনার মাথার ত্বকটি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
টমেটোতে রয়েছে ভিটামিন-সি, ভিটামিন-এ, পটাসিয়াম ও ফলিক অ্যাসিড। ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ত্বক ও চোখ ভালো রাখার জন্য জরুরি ভিটামিন-এ। আর মাসল ক্র্যাম্পের জন্য উপকারী পটাশিয়াম। টমেটোতে এই সব উপাদান থাকায় যাদের রক্তে হোমোসিস্টেনের মাত্রা (এক ধরনের অ্যাসিড) বেশি তাদের জন্য টমেটো উপকারী।

স্বাস্থ্য রক্ষায় টমেটো:
টমেটো শুধু সৌন্দর্য চর্চায় ব্যবহৃত হয় এমনটা নয়। সৌন্দর্য চর্চার ছাড়াও দেহের রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে টমেটো।এছাড়া সিরোসিস অব লিভার প্রতিরোধ করে। গলস্টোনে সমস্যাতেও টমেটো ভালো কাজ হয়। টমেটো এক ধরনের ন্যাচারাল অ্যান্টিসেপ্টিক। তাই ইনফেকশন রোধ করতে সাহার্য করে। এছাড়া ব্লাড কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে হার্টের রোগ প্রতিরোধ করতে পারে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি