ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

স্বস্তির নিঃশ্বাস নেয়াই যেন কঠিন

বেলায়েত বাবলু

প্রকাশিত : ১৫:২৮, ৩ জুন ২০২০

লেখক- বেলায়েত বাবলু

লেখক- বেলায়েত বাবলু

করোনার প্রার্দূভাব বেড়ে যাওয়ার কারণে মার্চ, এপ্রিল ও মে এই তিন মাস সবকিছু যেন থমকে দাঁড়িয়েছিল। কর্মহীন হয়ে পড়েছিল অগুণিত মানুষ। ৩১ মে থেকে সাধারণ ছুটি বাতিল হওয়ায় সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে। কর্মহীন হয়ে পড়া মানুষগুলো আবারও বেরিয়ে পড়েছে কাজের সন্ধানে। কিন্তু দিনশেষ ঘরে ফিরে তারা যেন স্বস্তির নিঃশ্বাস নিতে পারছেন না। 

তিনমাসের ঘর ভাড়ার জন্য বাড়িওয়ালা তাগিদ দিচ্ছেন। সাথে যোগ হয়েছে তিন মাসের ভৌতিক বিদ্যুৎ বিল। বাড়িওয়ালা আল্টিমেটাম দিচ্ছেন বাড়ি ভাড়া আর বিদ্যুৎ বিল একসাথে পরিশোধ করতে হবে। কোন কোন বাড়িওয়ালা এক্ষেত্রে কিছুটা মানবিক হলেও বেশীরভাগ বাড়িওয়ালা অমানবিকতার পরিচয় দিচ্ছেন। বকেয়া পরিশোধ করে কেউ কেউ বাড়ি ছেড়ে দিতে বলছেন। এক্ষেত্রে ভাড়াটিয়ারা করণীয় খুঁজে না পেয়ে চরম হতাশায় ভুগছেন। 

এ সব ভাড়াটিয়ার মধ্যে যারা আবার দোকান ভাড়া নিয়ে ক্ষুদ্র ব্যবসা চালিয়ে আসছিলেন তারাও পড়েছেন মহা বিপাকে। দোকানঘর খোলার সাথে সাথে ভাড়া দাবি করছেন দোকান মালিক। সাথে জমেছে বিদুৎ বিলও। দোকান মালিক অনেক ক্ষেত্রে ১০ দিনের সময় দিতেও রাজি হচ্ছেন না। দোকান মালিকের তাগাদার মধ্যেই দোকানে হাজির হচ্ছে বিভিন্ন সমিতির লোকজন। বাড়িওয়ালাদের মতোই তারাও দিচ্ছেন তাগাদ। কিস্তির টাকা পরিশোধ না করলে সামনে আর লোন দেয়া হবেনা মর্মে শাসিয়ে যাচ্ছেন। 

সকল পাওনাদারের চাপ সামলে বাসায় ফিরলেও যেন স্বস্তি নেই। দরজার কড়া নাড়তেই সন্তান ছুটে আসছে বাবা কি খাবার নিয়ে এসেছে তা দেখার জন্য। খালি হাতে ঘরে ফেরা বাবা তখন হতাশা লুকিয়ে সন্তানকে আগামীকাল এনে দেবার মিথ্যা সান্তনা দিচ্ছেন। ঘরে ফিরে কি রান্না হয়েছে স্ত্রীকে আর জিজ্ঞেস করার সাহসটুকুও হারিয়ে ফেলছে অনেকেই। কারণ বাজার করে এনে দিতে না পারলে কি রান্না হয়েছে তা জিজ্ঞেসাওবা কিভাবে করে। তারপর বেলাশেষে স্ত্রী যখন যা জুটেছে তাই রান্না করে সামনে দিয়ে বলে কালকে চাল না আনলে কিন্তু রান্না হবেনা। তখন সুস্বাদু খাবারও গলা থেকে নামতে চায়না। এভাবে সারাটাদিন কাটিয়ে দেয়ার পর রাতে বিছানায় গিয়ে ঘুমানোর চেষ্টা করেও ব্যর্থ হতে হয়। কারণ সকালে উঠেই আবার পাওনাদারের মুখোমুখি হতে হবে। তাদেরকে আরেক দিনের জন্য ম্যানেজ করা গেলেও চাল তো কিনতেই হবে। না হলে সন্তানরাও যে না খেয়ে থাকবে। 

উল্লেখিত চিত্র এখন দেশের প্রতিটি আনাচে কানাচে। ঘরের চাপ, বাইরের চাপ সামলাতে না পেরে অনেকেই অসুস্থ হয়ে পড়ছে। আবার অসুস্থ হলেও রয়েছে ভিন্ন রকমের চাপ। চিকিৎসা নিতে গেলেইতো টাকার দরকার হবে। সেই টাকা আসবে কোথা থেকে। বেঁচে থাকার জন্য হয় আবার কারো কাছে হাত পেতে কিছু টাকার জোগাড় করতে হবে। কিন্তু তারপরেও কি চিকিৎসা মিলবে? করোনার ভয়ে অনেক খ্যাতিমান চিকিৎসক প্রাইভেট প্রাকটিস বন্ধ করে দিয়েছেন। হাসপাতালে গেলেও যে চিকিৎসা মিলবে তার নিশ্চয়তা কি? 

এখন তো হাসপাতালগুলোতে চিকিৎসা নিতে গেলে ডাক্তারদের দেখাই পাওয়া যায় না। হাসপাতালের জরুরি বিভাগে যে চিকিৎসক উপস্থিত থাকেন তিনি সামাজিক দূরত্ব বজায় রেখে প্রাথমিক চিকিৎসা দিয়ে একটি ওয়ার্ডে পাঠিয়ে দিচ্ছেন। তারপর রোগী আর চিকিৎসা পাবেন কিনা তা সৃষ্টিকর্তাই ভালো জানেন। কারণ ওয়ার্ডে ভর্তি হওয়ার পর ওই রোগীর আর খোঁজ রাখেনা কেউ। রোগীর শারীরিক অবস্থার অবনতি ঘটলে হয়তো ইন্টার্ন চিকিৎসকদের দেখা পেলেও পাওয়া যেতে পারে। কিন্তু যে ব্যক্তি ঘরের বাইরের চাপ নিতে গিয়ে অসুস্থ হয়েছেন তিনি কি হাসপাতালের বিছানায় শুয়ে নিশ্চিন্তে একটু ঘুমাতে পারছেন? 

না, সেখানে বসেও তার ভাবতে হচ্ছে হাসপাতাল থেকে ছাড়া পেলেইতো আবার পাওনাদাররা তাগাদা দেয়া শুরু করবে। ভাড়া দিতে না পারলে বাড়িওয়ালা ঘর থেকে নামিয়ে দেবে। তখন কোথায় গিয়ে উঠবেন? দোকান মালিক যদি দোকান ছাড়তে বলেন, তাহলে কি করবেন? হয়তো কিস্তির টাকা আদায়ে সমিতির লোকজন ঘরের মালামাল বা দোকানের মালামাল নিয়ে নেবে। ওষুধের জন্য সব টাকা শেষ করলে রান্নার জন্য চাল কিনবে কিভাবে? 

আসলে এসব ভাবতে ভাবতেই ওই ব্যক্তির আর সুস্থ হয়ে ওঠাই হয়না। চাপ নিয়ে হাসপাতালে হেঁটে যাওয়া ব্যক্তিটির হয়তো শেষ পর্যন্ত লাশ হয়েই ফিরতে হয়। না, পুরোপুরি যে এমনটাই ঘটছে তা বলছিনা। কিন্তু পরিস্থিতি এমনই হয়ে দাঁড়াচ্ছে। নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের এ সকল দূর্দশা কাটাতে এখনই পদক্ষেপ গ্রহণ করা উচিত বলে মনে করি। তা নাহলে পরিস্থিতি খারাপ থেকে আরো গুরুতর হবে। সমাজে বাড়বে অস্থিরতা। বাড়বে মৃত্যুর মিছিল। বোধ করি, বর্তমান মানবিক সরকার এটা কিছুতেই হতে দেবেন না।

লেখক- সাবেক সাধারণ সম্পাদক, বরিশাল সাংবাদিক ইউনিয়ন।

এনএস/


** লেখার মতামত লেখকের। একুশে টেলিভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে।
Ekushey Television Ltd.


Nagad Limted


টেলিফোন: +৮৮ ০২ ৫৫০১৪৩১৬-২৫

ফ্যক্স :

ইমেল: etvonline@ekushey-tv.com

Webmail

জাহাঙ্গীর টাওয়ার, (৭ম তলা), ১০, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

এস. আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি