ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৩১ আগস্ট শুরু হচ্ছে এবারের হজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৯, ২৩ আগস্ট ২০১৭ | আপডেট: ১৮:৫৩, ২৭ আগস্ট ২০১৭

সৌদি আরবে বুধবার থেকে শুরু হয়েছে হিজরি পঞ্জিকার জিলহজ মাস। ইসলামি রেওয়াজ অনুযায়ী জিলহজ মাসের ৯ তারিখ থেকে হজ শুরু হয়। সে হিসেবে আগামী ৩১ অগাস্ট পবিত্র হজ শুরু হবে।


সৌদি আরব কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ৩০ অগাস্ট ফজর থেকে শুরু হয়ে ২ সেপ্টেম্বর পর্যন্ত হজের যাবতীয় কার্যক্রম চলবে। আর সৌদি আরবে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর।


আরবের হজ মন্ত্রণালয় জানায়, এ বছর সারা বিশ্বের ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করবেন।
৩০ অগাস্ট (৮ জিলহজ) মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা হবেন হজ পালন করতে আসা মুসলমানরা। সেখানে ৫ ওয়াক্ত নামাজ আদায়ের পর ৩১ অগাস্ট হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।

৩১ আগস্ট ফজরের নামাজের পর হাজীরা আরাফাতের ময়দানে সমবেত হবেন। স্থানীয় সময় বেলা ১১টা থেকে দুপুর ১২টার মধ্যে আরাফাত ময়দানের মসজিদে নামিরা থেকে হজের খুৎবা দেওয়া হবে। খুৎবা শেষে এক ইকামতে যোহর এবং আসরের নামাজ একসঙ্গে আদায় করবেন হাজীরা।


সূর্য পশ্চিম দিকে হেলে যাওয়ার পর হাজীরা আরাফা থেকে মুজদালিফার উদ্দেশে রওনা হবেন। মুজদালিফায় গিয়ে মাগরিব এবং এশার নামাজ একসঙ্গে আদায় করার পর সেখানে খোলা আকাশের নিচে রাতযাপন করবেন।
মুজদালিফায় থাকা অবস্থায় শয়তানকে প্রতীকী পাথর নিক্ষেপের জন্য ছোট ছোট ৭২টি পাথর সংগ্রহ করবেন হাজীরা।


১ সেপ্টেম্বর মুজদালিফায় ফজরের নামাজ পড়ে সূর্যোদয়ের পর মিনায় পৌঁছে বড় জামারাকে (বড় শয়তান) সাতটি পাথর নিক্ষেপ করবেন।


পরে সেখানে থেকে ফিরে পশু কোরবানি দিয়ে মাথার চুল মুণ্ডন করে ইহরাম (পরনের সাদা কাপড়) খুলে স্বাভাবিক পোশাক পড়ে মক্কায় গিয়ে কাবা শরীফ তাওয়াফ করবেন।


এর পর কাবার সামনের সাফা ও মারওয়া পাহাড়ে সাতবার দৌঁড়াবেন হাজীরা। সেখান থেকে আবার মিনায় ফিরবেন। এর পর আরও এক বা দুইদিন অবস্থান করে হজের অন্য আনুষঙ্গিক কাজ শেষ করবেন হজ করতে আসা মুসলমানরা।


মিনার কাজ শেষে মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর যারা মদিনায় যাননি, তারা মদিনায় মহানবী হযরত মোহাম্মদ (স.) -এর রওজা শরীফ (কবর) জিয়ারত করতে যাবেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি